14.7 C
London
October 18, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

শাহাদাতকে চসিক মেয়র ঘোষণা করে প্রজ্ঞাপন

ডা. শাহাদাত হোসেনকে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন।

মঙ্গলবার নির্বাচন কমিশন সচিব এই প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন। চট্টগ্রাম মহানগর বিএনপির দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেন।

এর আগে গত মঙ্গলবার চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) নির্বাচনে কারচুপির অভিযোগে ফলাফল বাতিল চেয়ে বিএনপির মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেনের দায়ের করা মামলায় তাকে মেয়র ঘোষণা করেন আদালত। একইসঙ্গে আগামী ১০ দিনের মধ্যে গেজেট প্রকাশ করার জন্য নির্দেশ দেওয়া হয়। চট্টগ্রামের নির্বাচনী ট্রাইব্যুনালের বিচারক যুগ্ম জেলা ও দায়রা জজ মোহাম্মদ খাইরুল আমীন এ রায় দেন।

রায় ঘোষণার পর ডা. শাহাদাত সাংবাদিকদের বলেন, ‘রায়ে নির্বাচন কমিশন সচিবকে আদেশ দেওয়া হয়েছে ১০ দিনের মধ্যে গেজেট প্রকাশ করে আমাকে মেয়র পদে আসীন করার জন্য।’

২০২১ সালের ২৭ জানুয়ারি চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন হয়। ওই নির্বাচনে ৩ লাখ ৬৯ হাজার ২৪৮ ভোট পেয়ে নৌকার প্রার্থী রেজাউল করিম চৌধুরী জয়লাভ করেন। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী ডা. শাহাদাত হোসেন ধানের শীষ প্রতীকে পান ৫২ হাজার ৪৮৯ ভোট।

নির্বাচনের সময় ফলাফল জালিয়াতির অভিযোগ করেছিলেন বিএনপির প্রার্থী ও চট্টগ্রাম মহানগর বিএনপির সাবেক সভাপতি ডা. শাহাদাত হোসেন। এরপর ২৪ ফেব্রুয়ারি ফলাফল বাতিল চেয়ে মামলা করের বিএনপির এ নেতা।

নির্বাচনের পর মেয়র পদে বসেন আওয়ামী লীগের প্রার্থী রেজাউল করিম চৌধুরী। ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে আওয়ামী লীগের পতন হলে ৫ আগস্ট থেকে গা ঢাকা দেন তিনি। পরে ১৯ আগস্ট রেজাউলকে অপসারণ করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। তার জায়গায় প্রশাসক হিসেবে চট্টগ্রামের বিভাগীয় কমিশনারকে দায়িত্ব দেওয়া হয়।

এম.কে
০৯ অক্টোবর ২০২৪

আরো পড়ুন

প্রয়োজনে কামাল হোসেনকেও গণফোরাম থেকে বহিষ্কার!

অনলাইন ডেস্ক

কোথায় আছেন জাফর ইকবাল, শিক্ষার্থীরা খুঁজছে

বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের নিরাপত্তা আইন বাতিল হচ্ছে