12.1 C
London
May 21, 2024
TV3 BANGLA
Uncategorized

শাহ আবদুল করিমের স্মরণে টিভিথ্রি বাংলায় বিশেষ অনুষ্ঠান

বিশেষ প্রতিনিধি: বিদেশের মাটিতে এই প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে ‘শাহ আবদুল করিম স্মরণ উৎসব’। শনিবার (১২ সেপ্টেম্বর) লন্ডনে আয়োজিত অনুষ্ঠানটি লাইভ সম্প্রচার হবে টিভিথ্রি বাংলার ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে। লন্ডন সময় বিকেল ৩টায় এবং বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে অনুষ্ঠানটি।

এ আয়োজনে যুক্ত হবেন কলকাতার লোক সঙ্গীতের বিখ্যাত দল দোহার, সুনামগঞ্জের দিরাই উপজেলার উজানধল থেকে শাহ আবদুল করিমের উত্তরাধিকার বাউলরা এবং যুক্তরাজ্যের শিল্পীরা।

অনুষ্ঠানটির উপস্থাপনায় থাকছেন থিয়েটারকর্মী ও টিভিথ্রির জনপ্রিয় উপস্থাপক জয় দেব দুলু। সঙ্গে আরও থাকছেন উপস্থাপক, গীতিকার ও কবি জাহাঙ্গির রানা।

শাহ আব্দুল করিমের সরল কথা, সুর আর জীবন দর্শনে মুগ্ধ হতে চোখ রাখুন টিভিথ্রি বাংলায়।

শুধু আধ্যাত্মিকতায় নয় জাগতিক বিষয়ে শাহ আবদুল করিমের সৃষ্টির দখলদারিত্ব কোনো অংশেই কম নয়। রাষ্ট্র, সমাজ এবং হাওরাঞ্চলের অবহেলিত মানুষের দুঃখ-দুর্দশা, হাসি-আনন্দ, প্রেম-বিরহ আর অধিকারের কথা তার গানে ফুটে উঠেছে। গানের সহজ সরল ভাষা আর হৃদয়কাড়া সুরের মাধ্যমে বিভিন্ন বিষয় তুলে নিয়ে এসে বাউল সম্রাট শাহ আবদুল করিম স্থান করে নিয়েছেন অসংখ্য সংগীত প্রেমির অন্তরে।

মানুষ হয়ে মানুষকে কষ্ট না দেওয়াটাই মানুষের বড় ধর্ম এ সত্যই শাহ আবদুল করিম প্রতিষ্ঠা করেছেন। প্রেম দিয়ে শত্রুকে জয় করা এবং সম্প্রীতির শিক্ষা দিয়েছেন শাহ আবদুল করিম।

দারিদ্র ও জীবনসংগ্রামের মাঝে বড় হওয়া বাউল শাহ আবদুল করিমের সঙ্গীত সাধনার শুরু ছেলেবেলা থেকেই। বাউল সম্রাটের প্রেরণা তার স্ত্রী আফতাবুন্নেসা। যাকে তিনি আদর করে ‘সরলা’ নামে ডাকতেন।

শাহ আবদুল করিমকে শুধু বিশেষ দিনে নয় তার ভক্তজনেরা স্মরণ করেন সবসময়। বাউল সম্রাট শাহ আবদুল করিম বেঁচে আছেন এখনও তার গানে এবং তার কথায় ও সুরে।  


১১ সেপ্টেম্বর ২০২০
এমকেসি / এনএইচটি

আরো পড়ুন

বাংলাদেশের কাছে যুক্তরাজ্যের শেখার আছে: ব্লুমবার্গ

নিউজ ডেস্ক

যে কারণে ইসলাম শিক্ষা গ্রহণে আগ্রহী হয়ে উঠছেন ব্রিটিশ মুসলিমরা

নিয়ানডারথাল জিনের কারণে করোনার ঝুঁকিতে আধুনিক মানুষ!

অনলাইন ডেস্ক