9.4 C
London
April 15, 2024
TV3 BANGLA
প্রবাসে বাংলাদেশশীর্ষ খবর

শীর্ষ ১০ উদীয়মান বিজ্ঞানীর তালিকায় বাংলাদেশি তরুণী তনিমা

এবার বিশ্বের দরবারে বাংলাদেশের নাম উজ্জ্বল করলেন তরুন বিজ্ঞানী তনিমা তাসনিম অনন্যা। যুক্তরাষ্ট্রের সায়েন্স নিউজ নামের একটি গণমাধ্যমের বিচারে ১০ উদীয়মান বিজ্ঞানীর একজন হয়েছেন বাংলাদেশি এই তরুণী।

 

‘এসএন টেন: সায়েন্টিস্ট টু ওয়াচ’ নামের এই তালিকায় শুরুতেই স্থান পেয়েছেন তনিমা তাসনিম। কৃষ্ণগহ্বরের নিখুঁত ছবি তৈরি করেছেন তিনি। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে নিজের আঁকা কৃষ্ণগহ্বরের পূর্ণাঙ্গ ছবিতে তনিমা দেখিয়েছেন, কৃষ্ণগহ্বরগুলো কিভাবে বেড়ে ওঠে এবং পরিবেশের ওপর এদের প্রভাব। একে ‘অসাধারণ গবেষণা’ বলে অভিহিত করা হয়েছে।

 

১৯২১ সালে প্রতিষ্ঠিত সায়েন্স নিউজ একটি স্বাধীন ও অলাভজনক প্রতিষ্ঠান। বিজ্ঞান, ওষুধ ও প্রযুক্তির হালনাগাদ তথ্য সরবরাহ করাই এর প্রধান লক্ষ্য। এই প্রতিষ্ঠান ছয় বছর ধরে তরুণ ও ক্যারিয়ারের মাঝামাঝি থাকা বিজ্ঞানীদের একটি শীর্ষ তালিকা প্রস্তুত করে আসছে। তালিকায় ৪০ বছর বা তার কম বয়সী বিজ্ঞানীরা স্থান পায়।

 

সায়েন্স নিউজের ওয়েবসাইটে লেখা হয়েছে,মাত্র পাঁচ বছর বয়সেই তনিমার মাঝে মহাকাশের স্বপ্ন বুনে দেন তার মা। মেয়েকে তিনি শোনাতেন মঙ্গলে অভিযানে যাওয়া পাথফাইন্ডার মহাকাশযানের গল্প। সেই থেকেই বিজ্ঞানের প্রতি আগ্রহ বাড়তে থাকে তনিমার।

 

২০১৯ সালে পিএইচডি সম্পন্ন করেন তনিমা। বর্তমানে ডার্টমাউথ কলেজের সঙ্গে যুক্ত আছেন তিনি। এর আগে নাসা ও সার্নে ইন্টার্নশিপ করেছেন। এছাড়া কেমব্রিজ বিশ্ববিদ্যালয়েও কিছুদিন পড়াশোনা করেন এই বিজ্ঞানী।

 

২৪ ডিসেম্বর ২০২০
এসএফ

আরো পড়ুন

প্রবাসীদের যথাযথ সেবা দেওয়ার নির্দেশ

অনিয়মিত অভিবাসন বন্ধে বুলগেরিয়া এবং রোমানিয়ার পাশে ইইউ

ব্রিটিশদের জীবনযাত্রার মান সবচেয়ে বড় পতনের সম্মুখীন