18 C
London
September 19, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

সহিংসতা বন্ধে যুক্তরাজ্যে নামছে দুই হাজারের বেশি দাঙ্গা পুলিশ

যুক্তরাজ্যে ইমিগ্রেশন পরামর্শ কেন্দ্রগুলি ডানপন্থী লোকেদের হামলার লক্ষ্যবস্তুতে পরিনত হয়েছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের এক খবরে জানা যায়। যার জন্য ইমিগ্রেশন আইনজীবীরা সবচেয়ে বেশি ‘ঝুঁকি’র মধ্যে পড়তে যাচ্ছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।
যুক্তরাজ্যের মেট্রোপলিটন পুলিশ প্রধান ৬০টি অভিবাসন কেন্দ্রের তালিকা প্রস্তুত করেছেন। তাছাড়া সেইসব কেন্দ্রে অতিরিক্ত ২,২০০ জনের মতো দাঙ্গা পুলিশকে মোতায়েন করার ঘোষণা দিয়েছেন তিনি।
আইন সোসাইটি অ্যান্ড ইমিগ্রেশন আইন প্র্যাকটিশনার্স অ্যাসোসিয়েশন (আইএলপিএ) বলেছে, তাদের সদস্যরা ঝুঁকির মধ্যে রয়েছে, ৬০টির মতো ইমিগ্রেশন পরামর্শ কেন্দ্রের তালিকা প্রকাশ করা হয়েছে। যেইগুলো সহিংস আক্রমণের ঝুঁকির তালিকায় রয়েছে।
বেশ কয়েকজন বিশিষ্ট আইনজীবী বলেন, বোরিস জনসন থেকে শুরু করে সুয়েলা ব্র্যাভারম্যান পর্যন্ত সকলেই যেভাবে বক্তব্য রেখেছেন ইমিগ্রেশন ও ইমিগ্র‍্যান্টদের বিপক্ষে তাতে ডানপন্থীরা আরো বেশি উসকানি পেয়েছে। তাই রাজনীতিবিদদের দোষারোপ করতে আমরা পেছপা হবো না।
উল্লেখ্য যে, গত এক সপ্তাহ জুড়ে ইংল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ড সহিংস ঘটনা বৃদ্ধি পেয়েছে। যাতে ইমিগ্র‍্যান্ট ও ভিন্ন রং, গোষ্ঠীর লোককে টার্গেট করা হয়েছে। চিফ অব পুলিশ মঙ্গলবার জানিয়েছেন এই অশান্তি ও দাঙ্গা প্রতিরোধে অতিরিক্ত ২,২০০ দাঙ্গা পুলিশকে মোতায়েন করা হবে।
চিফ অব পুলিশের সাথে সরকার এই দাঙ্গা রোধে কি পরিকল্পনা নেয়া যায় তা নিয়ে আলোচনায় বসবে বলে জানা যায়। প্রধানমন্ত্রী কেয়ার স্টারমার আইনশৃঙ্খলা পরিস্থিতির জন্য কোবরা সভার ডাক দিয়েছেন।
পাবলিক প্রসিকিউশনের পরিচালক স্টিফেন পার্কিনসন বলেছেন, সহিংসতার সাথে যাদের জড়িত পাওয়া যাবে তাদেরকে সন্ত্রাসবাদ অপরাধের অভিযোগে অভিযুক্ত বলে চিহ্নিত করা হবে।
তথ্যমতে জানা যায়, এই সকল সহিংসতায় এখন অবধি মসজিদ, ধর্মীয় ভবন, গ্রন্থাগার, রেস্টুরেন্ট, ইমিগ্র‍্যান্টদের হাউজিং ও আশেপাশের এলাকার  দোকানপাটকে টার্গেট করা হয়েছে।
সূত্রঃ দ্য গার্ডিয়ান
এম.কে
০৭ আগস্ট ২০২৪

আরো পড়ুন

‘লন্ডন বাপ্পির’ নেতৃত্বে বাংলাদেশে অপরাধী দল

অনলাইন ডেস্ক

বিশ্বের সবচেয়ে সহিংস দেশ মিয়ানমার, বাংলাদেশ ২২তম

একজনের আঙুলের ছাপে ৪০০ জন ওমরায়, অভিযোগ সৌদি দূতাবাসের