14 C
London
June 23, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

সাধারণ নির্বাচনের মাধ্যমে ঋষি সুনাক ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষেপিত হবেন

যুক্তরাজ্য নির্বাচন জরিপ বিশেষজ্ঞ প্রফেসর স্যার জন কার্টিস বলেছেন, ইউকে রিফর্ম পার্টির নেতা হিসাবে নাইজেল ফ্যারেজ দায়িত্ব নেওয়ায় কনজারভেটিভ পার্টির জন্য নির্বাচনে ভরাডুবির সম্ভাবনা বেড়েছে। নাইজেল ফ্যারেজ নির্বাচন করবেন এই ঘোষণা কনজারভেটিভ পার্টির জন্য এক বড় ধাক্কা। এরজন্য কনজারভেটিভ পার্টির ৬০ টির বেশি আসন কমার সমূহ সম্ভাবনা রয়েছে।

মিঃ কার্টিস বলেন ইউকে ডট গভের নির্বাচন জরিপে ইতোমধ্যে দেখা গিয়েছে টোরি ২০% পিছিয়ে আছে লেবার পার্টি হতে। তবে মিস্টার ফ্যারেজের নির্বাচনের এই ঘোষণায় এখন আরো বেশি প্রভাব পড়তে যাচ্ছে। কনজারভেটিভ তাদের ৫ আসনের ৩ টি হারাতে পারে। যা ইতিহাসে এক বিপর্যয়কর ফল নিয়ে আসবে টোরিদের জন্য।

তিনি বলেন, ২০১৯ সালে ইউকে রিফর্ম পার্টির নেতার পক্ষে ছিল ব্রেক্সিট সমর্থনকারীরা। সেই ভোটার সকলেই ডানপন্থী যাদের ভোট সাধারণত কনজার্ভেটিভ ব্যাংকে যাওয়ার কথা। সেই ডানপন্থী ভোট ব্যাংকে এইবার ভাগ বসাবে ইউকে রিফর্ম পার্টি। সাধারণ নির্বাচনে তাই কনজারভেটিভ দলের বিপর্যয় কেউ ঠেকাতে পারবে না।

উল্লেখ্য যে,রক্ষণশীল-অধিষ্ঠিত আসনগুলিকে চ্যালেঞ্জ করার জন্য ইউকে রিফর্ম পার্টি যেহেতু নির্বাচনী মাঠে থাকবে সেহেতু ইউগভের জরিপের অনুমান অনুযায়ী কনজারভেটিভ দল মাত্র ১৪০টি আসন পেতে পারে। তাই সাধারণ নির্বাচনে ঋষি সুনাক ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষেপিত হবেন বলেই মনে করেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

সূত্রঃ দ্য ইন্ডিপেন্ডেন্ট

এম.কে
০৫ জুন ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্যে কুকুরের হামলায় একজন নিহত

ব্রেক্সিটে স্বস্তিতে নেই ঋষি সুনাক

যুক্তরাজ্যের ৪৫ ও এর বেশি বয়সীদের টিকা গ্রহণের আমন্ত্রণ: ম্যাট হ্যানকক

নিউজ ডেস্ক