18 C
London
September 19, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

সাবেক কৃষিমন্ত্রী শহীদের দখলে থাকা বনভূমি উদ্ধার

মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানে সাবেক কৃষিমন্ত্রী আব্দুস শহীদের দখলে থাকা প্রায় পাঁচ একর জমি উদ্ধার করেছে বন বিভাগ।

রোববার (১৫ সেপ্টেম্বর) দুপুরে লাউয়াছড়া জাতীয় উদ্যানের স্টুডেন্ট ডরমিটরির সামনে জমি উদ্ধারে অভিযান পরিচালনা করা হয়।

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা জাহাঙ্গীর আলমের নেতৃত্বে উদ্ধারকাজে উপস্থিত ছিলেন সহকারী বন সংরক্ষক (এসিএফ) জামিল মোহাম্মদ খান, রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম প্রমুখ।

বন বিভাগ সূত্রে জানা গেছে, অনেক বছর ধরে অবৈধভাবে কৃষিমন্ত্রী আব্দুস শহীদ জায়গাটি দখল করে রেখেছিলেন। ২০১৮ সাল থেকে বন বিভাগ বেশ কয়েকবার উদ্যোগ নিয়েও বনের জায়গাটি উদ্ধার করতে পারেনি।

নাম প্রকাশে অনিচ্ছুক বন বিভাগের একজন বলেন, এ জায়গাটি আমরা অনেক আগেই উদ্ধার করতে পারতাম। কিন্তু সাবেক কৃষিমন্ত্রী আব্দুস শহীদ অনেক ক্ষমতাবান লোক হওয়ায় তার কবল থেকে জমিটি উদ্ধার করা কঠিন ছিল। সরকারের সব জায়গায় প্রভাব ছিল তার। সে কারণে বনবিভাগের লোকজন জায়গাটি উদ্ধার করতে গিয়েও পারেনি।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম বলেন, গতকাল রোববার জায়গাটি দখলমুক্ত করা হয়। এখানে পাঁচ একরের বেশি জায়গা হবে। কিছু জায়গায় লেবু গাছ ছিল, কিছু জায়গা ফাঁকা পড়ে ছিল।

দখল করে লাগানো লেবুগাছ তুলে বন্য প্রাণীর খাদ্য উপযোগী বিভিন্ন গাছের চারা বন বিভাগ লাগিয়েছে বলে তিনি জানান।

এম.কে
১৬ সেপ্টেম্বর ২০২৪

আরো পড়ুন

ইতালিতে রেকর্ড সংখ্যক বাংলাদেশি কর্মী নিয়োগ, ৮০০ মিলিয়ন ডলার রেমিট্যান্স আয়

বাংলাদেশে বিদ্যুৎ দেবে না ভারত, যে সিদ্ধান্ত নিল সামিট

নিউজ ডেস্ক

ছয় মাসের মধ্যে বাজারে আসতে পারে বাংলাদেশের উদ্ভাবিত করোনার টিকা

অনলাইন ডেস্ক