13.7 C
London
May 18, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

সিলেটের জাফলংয়ে হবে বাংলাদেশের প্রথম ভূ-তাত্ত্বিক জাদুঘর

বিশেষ প্রতিনিধি: পাহাড়, টিলা, নদী, খাল বিল, হাওরের সৌন্দর্য নিয়েই গড়ে উঠেছে সিলেটের প্রাকৃতিক সৌন্দর্য। শুধু প্রাকৃতিক সৌন্দর্যই নয় সিলেটের প্রকৃতিতে লুকিয়ে আছে বহু খনিজ সম্পদ। সিলেটের জাফলংয়ে তাই বাংলাদেশ সরকার স্থাপন করতে যাচ্ছে দেশের প্রথম ভূ-তাত্ত্বিক জাদুঘর।

ইতোমধ্যে এ জাদুঘর স্থাপনের প্রক্রিয়াও শুরু করেছে বাংলাদেশ খনিজ সম্পদ উন্নয়ন ব্যুরো (বিএমডি)। জানা গিয়েছে, বিএমডি এ সংক্রান্ত একটি চিঠি গোয়াইনঘাট উপজেলা প্রশাসনকে দিয়েছে।

গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাজমুস সাকিব  জানান, জাফলংয়ে উন্মুক্ত শিলাস্তর, চুনাপাথর সংরক্ষণ ও গবেষণার জন্য জাতীয় স্বার্থে ২৫ দশমিক ৫৯ একর ভূমিকে ভূতাত্ত্বিক ঐতিহ্য ঘোষণা করা হয়েছে। ওই ভূমিতে আন্তর্জাতিক মানের একটি ভূতাত্ত্বিক জাদুঘর নির্মাণ করা হবে। জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মাধ্যমে জাদুঘর নির্মাণে ইতিমধ্যে পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। এ জাদুঘর দেশি ও বিদেশি পর্যটকদের কাছে আকর্ষণীয় হবে। জাতীয় নিরাপত্তার স্বার্থে ও সরকারের গৃহীত উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে বিএমডি আইনিভাবে মোকাবিলার প্রস্তুতিও নিয়েছে।

বিএমডির পক্ষ থেকে চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করে গোয়াইনঘাটের ইউএনও মো. নাজমুস সাকিব জানান, বিএমডির মহাপরিচালক স্বাক্ষরিত একটি চিঠি আমাদের কাছে এসে পৌঁছেছে। এখানে (জাফলংয়ে) দেশের প্রথম ভূতাত্ত্বিক জাদুঘর স্থাপনের পরিকল্পনা বাস্তবায়নে বিএমডির কাজে সার্বিক সহায়তা করতে উপজেলা প্রশাসনের প্রস্তুতি রয়েছে।

উল্লেখ্য, ভারতের মেঘালয় পাহাড় ঘেঁষা নৈস্বর্গিক সৌন্দর্যের অপরূপ লীলাভূমি জাফলং। পর্যটন কেন্দ্র ছাড়াও ভূতাত্ত্বিক ইতিহাস ও ঐতিহ্যের জন্য সিলেটের জাফলং অঞ্চলটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে রয়েছে চুনা পাথরের খনি। ভূতত্ত্ববিদদের কাছে অঞ্চলটি দেশের ‘ভূতাত্ত্বিক জাদুঘর’ হিসেবে পরিচিত।

ডাউকি নদীর পাড়ে সংগ্রাম বিজিবি ক্যাম্পের পাশের একটি টিলায় উন্মুক্তভাবে চুনাপাথরের স্তরসহ কয়েকটি অতি পুরোনো পাললিক শিলার স্তর রয়েছে। যা বাংলাদেশের কোথাও নেই। তেল, গ্যাস ও খনিজ সম্পদ অনুসন্ধান ও গবেষণার কাজের ক্ষেত্রে এ শিলাস্তরগুলো খুবই গুরুত্বপূর্ণ।

২৫ সেপ্টেম্বর ২০২০
এমকেসি

আরো পড়ুন

ঘোষণা ছাড়াই বাংলাদেশে আনা যাবে বিশ হাজার ডলার

নিউজ ডেস্ক

সরকারের অযাচিত সিদ্ধান্তকে অর্থনৈতিক দূরাবস্থার জন্য দায়ী করলেন এফবিসিসিআইয়ের সাবেক প্রেসিডেন্ট

বাফুফে সাধারণ সম্পাদককে ২ বছর নিষিদ্ধ করলো ফিফা