13.5 C
London
June 18, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

সিলেট সিটির ‘জনবল-যন্ত্র-ট্রাক’ ব্যবহার করে টিলা কাটায় জরিমানা

সিলেট নগরীতে টিলা কাটার দৃশ্য

বিশেষ প্রতিনিধি: সিলেট শহরে টিলা কাটার মহোৎসব যেন থামছেই না। গোপনে এধরনের কার্যক্রম অনেকদিন ধরেই চলছে। এবার একেবারে প্রকাশ্যে সিলেট সিটি কর্পোরেশনের জনবল ব্যবহার করে টিলা কাটার ঘটনার নজির মিলে। এ কারণে জরিমানাও করেছে পরিবেশ অধিদফতর।

সিলেট সিটি করপোরেশনের জনবল, যন্ত্র ও দুটি ট্রাক ব্যবহার করে নগরীতে টিলা কাটার দায়ে ৮নং ওয়ার্ড কাউন্সিলর ইলিয়াছুর রহমানের ভাই নূর উদ্দিনকে ১ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

এছাড়াও জনবল ও যানবাহন ব্যবহার করায় সতর্ক করে দেওয়া হয়েছে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষকে।

বুধবার (২৬ আগস্ট) পরিবেশ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ে শুনানি শেষে এক আদেশে জরিমানা করা হয়। শুনানিতে নূর উদ্দিনসহ সিটি করপোরেশনের খননযন্ত্র ও সিটি কর্পোরেশনের ট্রাকের তিন চালক উপস্থিত ছিলেন।

এ বিষয়ে পরিবেশ অধিদপ্তর সিলেটের পরিচালক মোহাম্মদ এমরান হোসেন বলেন, সিটি কর্পোরেশনের যানবাহন নিয়ে টিলা কাটার ঘটনা তদন্ত করে সত্যতা পাওয়া গেছে। ওই টিলা কাটার মূল হোতা কাউন্সিলর ইলিয়াছুর রহমানের ভাই নূর উদ্দিনকে তলব করা হয়েছিল। বুধবার চারজনের উপস্থিতিতে শুনানি শেষে নূর উদ্দিনকে ১ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

পাহাড়ের গায়ে কোদালের চিহ্ন

সিটি কর্পোরেশনের বাকি তিনজন স্টাফকে ভবিষ্যতে এ রকম কাজ করবেন না বলে মুচলেকা দেওয়ায় তাঁদের সতর্ক করে ছেড়ে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, সিটি করপোরেশনের ৮ নম্বর ওয়ার্ডের কালীবাড়ি ছড়ায় ওয়াকওয়ে (হাঁটাপথ) প্রকল্প এলাকার পাশে একটি রাস্তায় মাটি কাটার কথা বলে গোয়াবাড়ির টিলা কাটা হচ্ছিল 

খবর পেয়ে গত ১৯ আগস্ট পরিবেশ অধিদপ্তরের একটি দল ওই জায়গা পরিদর্শন করে। স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ইলিয়াছুর রহমানের ভাই নূর উদ্দিন ওই সময় দাবি করেন, ‘সিটি মেয়রের নির্দেশেই’ তিনি টিলা কাটছিলেন।

পরে পরিবেশ অধিদপ্তর সেই জায়গায় টিলা কাটা বন্ধ করে দেয় এবং তদন্ত শেষে বুধবার নূর উদ্দিনকে জরিমানার মাধ্যমে বিষয়টির সুরাহা হয়।

এদিকে সিটি কর্পোরেশনের যন্ত্র-ট্রাক-জনবল দিয়ে টিলা কাটার মতো গুরুত্বর ঘটনায় নূর উদ্দিনকে করা ১ লাহ ৪০ হাজার টাকা শাস্তি হিসেবে যথেষ্ট কিনা এ বিষয়ে জনমতে দ্বিধা দেখা দেয়। নাম প্রকাশে অনিচ্ছুক এক স্থানীয় বলেন, কর্তৃপক্ষের দুর্নীতি যেন ফাস হয়ে না যায় সেই লক্ষ্যে নেওয়া পদক্ষেপ হতে পারে এই নাম মাত্র পরিমাণের জরিমানা!


২৭ আগস্ট ২০২০
এমকেসি/এনএইচটি

আরো পড়ুন

আরাভ খানের নামে রেড এলার্ট জারি

বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূতের পরিকল্পনায় সরকার বিরোধী আন্দোলনঃ রাশিয়া

বাংলাদেশিদের জন্য চালু হয়েছে যুক্তরাজ্যের ‘গ্রেট স্কলারশিপ’, আবেদন যেভাবে