14.6 C
London
October 8, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

স্টাফ টিপস নিয়ে নতুন আইন, কর্মচারীদের টিপস নিতে পারবেনা নিয়োগকারী সংস্থা

রেস্তোঁরা এবং অন্যান্য ব্যবসায় প্রতিষ্ঠানের জন্য নতুন আইন এসেছে যুক্তরাজ্যে। এই আইনের অধীনে নিয়োগকারী তাদের কর্মীদের নিকট সমস্ত টিপসের টাকা হস্তান্তর করতে বাধ্য হবেন। বিভিন্ন হসপিটালিটি প্রতিষ্ঠান এই আইনের কারণে রুষ্ট হয়েছেন বলেও জানা যায়।
যুক্তরাজ্যে চালু হতে যাওয়া নতুন নিয়মে প্রতিষ্ঠান তাদের কর্মীদের টিপস পাওয়ার নিশ্চয়তা প্রদান করবে। নতুন এই আইন কর্মীদের অধিকার সংরক্ষণের বিষয়ে বিশেষ গুরুত্বারোপ করেছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম।
রেস্তোঁরা, পাব, হেয়ারড্রেসার এবং ট্যাক্সি অপারেটর সহ বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান মঙ্গলবার থেকে কর্মীদের জন্য শতভাগ টিপস ব্যবস্থা দ্বারা প্রভাবিত হতে চলেছে।
বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিরা এই আইন নিয়ে  সতর্ক করে বলেছেন, এই পদক্ষেপটি “অতিরিক্ত ব্যয়” বাড়িয়ে দিবে প্রতিষ্ঠানের। আগে অতিরিক্ত আয় হিসাবে টিপসের অংশ হতে বিভিন্ন ব্যয় পরিশোধ করা সম্ভব হতো। যা এখন হতে আদৌ আর সম্ভব হবে না।
কর্মসংস্থান মন্ত্রী জাস্টিন ম্যাডার্স বলেন, “ শ্রমিকদের রক্ষা এবং তাদের আমাদের অর্থনীতির চালিকাশক্তি হিসাবে প্রতিষ্ঠা করতে এই আইন হতে যাচ্ছে লেবার সরকারের প্রথম পদক্ষেপ। শ্রমিকদের টিপসের ন্যায্য অংশটি নিশ্চিত করতে এই আইন একটি দারুণ দোয়ার খুলতে সক্ষম হলো।”
বিজনেস অ্যান্ড ট্রেড বিভাগ জানায়, কর্মীরা নতুন আইনটি দ্বারা বছরে ২০০ মিলিয়ন পাউন্ড নিয়োগকর্তাদের পকেট থেকে কেটে নিবে।
উল্লেখ্য যে, মঙ্গলবার থেকে যদি কোনো নিয়োগকর্তা আইন ভঙ্গ করে কর্মীদের টিপস আটকে দেন তাহলে কর্মচারীরা শ্রমিক কর্মসংস্থান ট্রাইব্যুনালে তাদের দাবি আদায়ে মামলা করতে পারবে বলে জানা যায়।
সূত্রঃ দ্যা ইন্ডিপেন্ডেন্ট
এম.কে
০৮ অক্টোবর ২০২৪

আরো পড়ুন

‘খাবার জোটাতে অপরাধ করলে পুলিশকে মানবিক হতে হবে’

অনলাইন ডেস্ক

অসুস্থ হয়ে  হাসপাতালে প্রিন্স ফিলিপ

হিথ্রো বিমানবন্দরে ইউরেনিয়াম পরিবহনের দায়ে গ্রেফতার ১

নিউজ ডেস্ক