4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

স্প্রিং বাজেট ২০২৪: গ্রেট ব্রিটেনের অর্থনীতি

মোস্তাফিজুর রহমান    

চ্যান্সেলর জেরমি হান্ট গত ০৬ মার্চ ২০২৪ তারিখে স্প্রিং বাজেট ২০২৪ ঘোষণা করেছে। এই স্টেটমেন্ট জানুয়ারী ২০২৩ সালে প্রধানমন্ত্রী রিসি সুনাক কর্তৃক অঙ্গীকারকৃত প্রধান তিনটি অঙ্গীকার- (ইনফ্লেশন কমানো, অর্থনীতির গতি বাড়ানো এবং ন্যাশনাল ডেবট কমানো) এর উপর ভিত্তি করে ঘোষণা করা হয়েছে। স্প্রিং স্টেটমেন্ট ঘোষণার শুরুতে চ্যান্সেলর চ্যান্সেলর জেরমি হান্ট যুক্তরাজ্যের বর্তমান অর্থনীতির সামগ্রিক অবস্থা নিয়ে আলোচনা করেন। তিনি বলেন বর্তমান স্প্রিং বাজেট ২০২৪ হবে লংটার্ম গ্রোথ এর বাজেট। তিনি বলেন, তার পলিসি হাই ওয়েজ এবং হাই স্কিল অর্থনীতি তৈরি করবে । এর মাধ্যমে বিনিয়োগ ও কর্মসংস্থান বৃদ্ধি পাবে, পাবলিক সার্ভিসের উন্নতি হবে এবং ট্যাক্স কমে আসবে। তিনি আরও বলেন Office for Budget Responsibility পূর্বাভাস অনুযায়ী যুক্তরাজ্যের GDP গ্রোথ ২০২৪ এবং ২০২৫ সালে যথাক্রমে ০.৮% ও ১.৯% বৃদ্ধি পাবে এবং আগামী কয়েক মাসের মধ্যে ইনফ্লেশন রেট ৪% থেকে টার্গেট ইনফ্লেশন রেট ২% এ কমে আসবে।

এই স্টেটমেন্টে তিনি নতুন চাইল্ড বেনিফিট ট্রাসহোল্ড, ন্যাশনাল ইনস্যুরেন্স (NI) রেটের পরিবর্তন, হাউসহোল্ড সাপোর্ট ফান্ড, ফুয়েল ডিউটি ইত্যাদি বিষয়ে সরকারের পরিকল্পনা এবং পাউন্ড বরাদ্দের ঘোষণা দেয়া হয়েছে।

 

স্প্রিং বাজেট ২০২৪ সরকারের পরিকল্পনা এবং পদক্ষেপঃ

ক্যাপিটাল গেইন ট্যাক্সঃ

বিলেতে প্রপার্টি বিক্রয় এর পর যে প্রফিট হবে তার উপর সরকারকে ট্যাক্স দিতে হবে এবং এই ট্যাক্সকে বলে ক্যাপিটাল গেইন ট্যাক্স। Capital gains tax (CGT) হল কোন সম্পদ ক্রয় করার পর, পরবর্তীতে ওই সম্পদের মূল্য বৃদ্ধি পেলে, সম্পদ বিক্রয় করার পর যে  প্রফিট আসবে তার উপর সরকারকে  ক্যাপিটাল গেইন ট্যাক্স দিতে হবে। স্প্রিং বাজেট ২০২৪ এ হাই রেট ট্যাক্স পেয়ারদের জন্য ক্যাপিটাল গেইন ট্যাক্স ২৮% থেকে ২৪% করা হয়েছে। লো রেট ট্যাক্স পেয়ারদের জন্য ক্যাপিটাল গেইন ট্যাক্স ১৮% এ অপরিবর্তন রাখা হয়েছে।

ন্যাশনাল ইনস্যুরেন্স (NI) রেট

স্প্রিং বাজেটে এমপ্লয়েড ব্যক্তিদের ন্যাশনাল ইনস্যুরেন্স (NI) রেট ১০% থেকে ৮% করা হয়েছে এবং সেলফ এমপ্লয়েড ব্যক্তিদের ন্যাশনাল ইনস্যুরেন্স (NI) রেট ৯% থকে ৬% করা হয়েছে।

 

ইউনিভার্সাল ক্রেডিট

ইনফ্লেশন এর কারণে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি পাওয়াতে সেপ্টেম্বর ২০২৩ এর ইনফ্লেশন এর উপর ভিত্তি করে, আগামী এপ্রিল ২০২৪ থেকে ইউনিভার্সাল ক্রেডিট  ৬.৭ শতাংশ বৃদ্ধির ঘোষণা দেয়া হয়েছে। যা অটাম স্টেটমেন্ট ২০২৩ এ প্রুতিশ্রুতি দেয়া হয়েছিল।

চাইল্ড বেনিফিট ট্রাসহোল্ড   

স্প্রিং বাজেটে চাইল্ড বেনিফিট ট্রাসহোল্ড ৫০০০০ পাউন্ড থেকে ৬০০০০ পাউন্ড করা হয়েছে। অর্থাৎ কোন ব্যক্তির আয় বাৎসরিক ৬০০০০ পাউন্ড হলে, তিনি তার সন্তানদের জন্য  সম্পূর্ণ ১০০% চাইল্ড বেনিফিট। বাৎসরিক আয় ৬০০০০ পাউন্ড থেকে ৮০০০০ পাউন্ড এর ক্ষেত্রে চাইল্ড বেনিফিট পরজায়ক্রমে কমতে থাকবে। কোন ব্যক্তির আয় বাৎসরিক ৮০০০০ পাউন্ড এর বেশি হলে তিনি কোন চাইল্ড বেনিফিট পাবেন না।

হাউসহোল্ড সাপোর্ট ফান্ড (HSF)

বর্তমান হাউসহোল্ড সাপোর্ট ফান্ড এর মেয়াদ ৩১ মার্চ ২০২৪ তারিখে শেষ হবে। কিন্তু স্প্রিং বাজেটে এই হাউসহোল্ড সাপোর্ট ফান্ড এর মেয়াদ আরও ৬ মাস বৃদ্ধি করা হয় এবং এই ফান্ড এর জন্য আরও ৫০০ মিলিয়ন পাউন্ড বরাদ্দ করা হবে।

 Furnished Holiday Lettings (FHL) ট্যাক্স রেজিম (regime) এর বিলুপ্তিকরণ

স্প্রিং বাজেটে ফার্নিশ হলিডে লেটিং ট্যাক্স রেজিম এর বিলুপ্তিকরণ এর ঘোষণা দেয়া হয়েছে। বর্তমান ফার্নিশ হলিডে লেটিং ট্যাক্স রেজিমে যেসকল প্রপার্টি ওউনারগণ তাদের প্রপার্টি শর্টটার্ম লেটে ভাড়া দেয় তারা বিভিন্ন ট্যাক্স সুবিধা পেয়ে থাকে এবং অন্যদিকে যে সকল ল্যান্ডলর্ডগণ  তাদের প্রপার্টি  লংটার্ম লেটে ভাড়া দিত তারা এই সুবিধা পেত না। আগামী এপ্রিল ২০২৫ থেকে  ফার্নিশ হলিডে লেটিং ট্যাক্স রেজিম এর সকল কার্যক্রম স্থগিত করা হবে।

স্ট্যাম্প ডিউটি ল্যান্ড ট্যাক্স (SDTL) মাল্টিপল ডিউলিং রিলিফ(MDR) 

আগামী পয়লা জুন ২০২৪ থেকে মাল্টিপল প্রপার্টি ক্রয় এর ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটি ল্যান্ড ট্যাক্স (SDTL) মাল্টিপল ডিউলিং রিলিফ(MDR) সুবিধা পাওয়া যাবে না।

হাউজিং ইনভেস্টমেন্ট

Barking Riverside এবং  Canary Wharf এর বিভিন্ন হাউজিং প্রোজেক্টে ২৪২ মিলিয়ন পাউন্ড  ইনভেস্টমেন্ট এর ঘোষণা দেয়া হয়েছে।

নেট জিরো স্ট্রাটেজি এবং গ্রীন এনার্জি 

জাতিসংঘের জলবায়ু সম্মেলন COP26 এবং ইউকে হাউজিং সেক্টরে এর প্রভাব নিয়ে আমরা পুবেই আলোচনা করেছি।  পরিবেশে কার্বন নিঃসরণ কমাতে ২০৩০ সাল পর্যন্ত বিশ্বের ২০০টি দেশের কর্ম-পরিকল্পনা নির্ধারণেই স্কটল্যান্ডের গ্লাসগোতে গত ৩১ অক্টোবর থেকে ১২ নভেম্বর ২০২১ এ অনুষ্ঠিত হয়েছে জাতিসংঘের জলবায়ু সম্মেলন কপ-২৬। কপ-২৬ সম্মেলনে চারটি বিষয়কে অগ্রাধিকার দেওয়া হয়েছে—ক. জলবায়ু অর্থায়ন, খ. কয়লার ব্যবহার বন্ধ করা, গ. পরিবহন খাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করা, ঘ. বনাঞ্চল সংরক্ষণ। এরই ধারাবাহিকতায় যুক্তরাজ্য সরকার অক্টোবর ২০২১ সালে নেট জিরো স্ট্রাটেজি এবং ‘Net Zero Strategy: Build Back Greener’ প্রতিবেদন প্রকাশ করে। বায়ুমণ্ডলে যে পরিমাণ কার্বন নিঃসরণ করা হবে। ঠিক সেই পরিমাণ কার্বন বিভিন্ন উপায়ে গ্রহণ করে ফেলে, বায়ুমণ্ডলে কার্বনের চাপ কমানোর বিষয়টিকেই নেট জিরো বলে অভিহিত করা হচ্ছে। ব্রিটিশ সরকারের উদ্দেশ্য আগামী ৩০ বছরের মধ্যে জীবাশ্ম জ্বালানির ব্যবহার শূন্যে নামিয়ে ফেলা।

অটাম স্টেটমেন্ট ২০২৩ এ গ্রিন এনার্জি এবং নবায়নযোগ্য জ্বালানী খাতের উন্নয়নের জন্য ৪.৫ বিলিয়ন পাউন্ড বরাদ্দ করা হয়েছিল এবং স্প্রিং বাজেট ২০২৪ এ এই উন্নয়নের জন্য আরও ১২০ মিলিয়ন পাউন্ড ঘোষণা করা হয়েছে।

সেভিং প্রোডাক্ট

বিলেতের জনগণকে সঞ্চয় করতে উৎসাহিত করতে UK Individual Savings Account (ISA) and British Savings Bonds এর আওতার নতুন দুটি সেভিং প্রোডাক্ট এর ঘোষণা দেয়া হয়েছে।

 

প্রপার্টি মার্কেট এবং প্রপার্টি মর্গেজ সম্পর্কে আপনাদের কোন মতামত বা জিজ্ঞাসা থাকলে নিন্মের ই-মেইল অথবা টেলিফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।   

Email: info@benecofinance.co.uk   

Tel: 02080502478 

আরো পড়ুন

ডিসেম্বরে রেমিট্যান্স এসেছে ১.৭ বিলিয়ন ডলার

ব্রিটিশ বাংলাদেশি বাগানীদের শিকড়ে ফেরার গল্প

অনলাইন ডেস্ক

বিদায় বরিস, প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন লিজ ট্রাস