4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
আরো

স্যাম অল্টম্যানের বিরুদ্ধে মামলা করলেন ইলন মাস্ক

কৃত্রিম বুদ্ধিমত্তা ওপেনএআই এবং এর সহপ্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যানের বিরুদ্ধে মামলা করেছেন টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। চুক্তির শর্ত লঙ্ঘনের অভিযোগে তার বিরুদ্ধে মামলা করা হয়।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি সানফ্রান্সিসকো শহরে এ মামলা করেন ইলন মাস্ক।

মাস্কের অভিযোগ, ওপেনএআই প্রতিষ্ঠার সময় প্রতিষ্ঠানটিকে সাহায্য করেছিলেন তিনি। চুক্তির শর্ত ছিল, প্রতিষ্ঠানটি হবে অলাভজনক। কিন্ত ওপেনএআই ও স্যাম অল্টম্যান সেই শর্ত লঙ্ঘন করেছেন। এ কারণেই তিনি মামলা করেছেন।

মামলায় বলা হয়, মানবকল্যাণে কাজের জন্য স্যাম অল্টম্যান ও ওপেনএআইয়ের আরেক সহপ্রতিষ্ঠাতা গ্রেগ ব্রকম্যানই প্রথম ইলন মাস্কের কাছে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করার জন্য যান। এতে রাজি হন ইলন মাস্ক। কিন্তু মাইক্রোসফটের বিনিয়োগ থাকা ওপেনএআই বর্তমানে মুনাফার দিকে ঝুঁকেছে। এর মধ্য দিয়ে চুক্তির শর্তের লঙ্ঘন হয়েছে।

২০১৫ সালে প্রতিষ্ঠিত ওপেনএআইয়ের একজন সহপ্রতিষ্ঠাতা ইলন মাস্ক। কিন্ত ২০১৮ সালে তিনি প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ থেকে সরে দাঁড়ান।

কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক অ্যাপ্লিকেশন চ্যাটজিপিটি ওপেনএআইয়ের। ২০২২ সালের নভেম্বরে চ্যাটজিপিটি বাজারে আসার পর বিশ্বব্যাপী সাড়া ফেলে দেয়। এরপর এই প্রতিষ্ঠানে অর্থায়ন করে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
০২ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

ইউরোপের সুন্দর দেশ আলবেনিয়া টানছে ভ্রমণকারীদের

পান্তা-ইলিশ যেভাবে এলো বাংলা নববর্ষে

ভারতে আসছেন এফবিআই পরিচালক