13.3 C
London
June 2, 2023
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

হংকংয়ের জন্য বিশেষ ভিসা চালু করলো যুক্তরাজ্য

হংকং থেকে তিন লাখের বেশি মানুষের নতুন বিশেষ ভিসা রুট ব্যবহার করে যুক্তরাজ্যে যেতে পারবেন। হংকংয়ের ব্রিটিশ ন্যাশনাল পাসপোর্টধারী এবং তাদের স্বজনরা স্মার্টফোনের একটি অ্যাপ ব্যবহার করে এই ভিসার আবেদন করতে পারবেন। রোববার (৩০ জানুয়ারি) থেকে চালু হচ্ছে এই ভিসা। তবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ৩১ জানুয়ারি থেকে বিএনও পাসপোর্টকে আর ভ্রমণ নথি বলে বিবেচনা করবে না বেইজিং।

 

হংকংয়ে বেইজিং নতুন নিরাপত্তা আইন চালুর পর গত জুলাইতে সেখানকার বাসিন্দাদের নতুন ভিসা দেওয়ার ঘোষণা দেয় যুক্তরাজ্য। তবে এই পদক্ষেপ না নিতে যুক্তরাজ্যকে সতর্ক করে দেয় চীন। কিন্তু যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, চীনের সাথে ঐতিহাসিক বন্ধন ও বন্ধুত্বের প্রতি শ্রদ্ধা দেখাতে এই নতুন ভিসা চালু করা হয়েছে।

 

ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইতোমধ্যে হংকংয়ের প্রায় ৭ হাজার বাসিন্দা যুক্তরাজ্যে স্থায়ীভাবে বসবাস শুরু করেছে। নতুন ভিসার জন্য যারা আবেদন করবে তারা ৫ বছর পর স্থায়ী বসবাসের আবেদন করতে পারবে আর তার ১২ মাসের মাথায় নাগরিকত্বের যোগ্য হবে।

 

হংকং থেকে যুক্তরাজ্যে বসবাসের যোগ্য নাগরিক রয়েছে প্রায় ২৯ লাখ। আর তাদের ওপর নির্ভর করছে প্রায় আরও ২৩ লাখ নাগরিক। কিন্তু ব্রিটিশ সরকার মনে করেন প্রায় ৩ লাখ লোক তাদের এই প্রস্তাবে রাজি হবে।

 

বরিস জনসন বলেন, নতুন এই ভিসা রুটের মাধ্যমে হংকংয়ের অধিবাসীদের আমাদের দেশে বসবাস, কাজ করা এবং তাদের বসতি নির্মাণের সুযোগ দিতে পেরে আমি গর্বিত।

 

 

সূত্র: বিবিসি
২৯ জানুয়ারি ২০২১
এসএফ

আরো পড়ুন

যুক্তরাজ্যে একদিনে কোভিড আক্রান্তের রেকর্ড

রমজানের শুভেচ্ছাবার্তায় বাইডেনের মুখে চীনের উইঘুর এবং মায়ানমারের রোহিঙ্গা মুসলিমদের কথা

ইইউ নাগরিকরা ব্রিটেনে স্থায়ী হওয়ার আবেদনের সময় পাচ্ছেন আরো ২৮ দিন

অনলাইন ডেস্ক