15.7 C
London
June 18, 2024
TV3 BANGLA
Uncategorized

হোয়াইট হাউস ছাড়ার পর কি করবেন ট্রাম্প?

ডোনাল্ড ট্রাম্প আগামী ২০ জানুয়ারি তার কাজের দায়িত্ব পরবর্তী মার্কিন রাষ্ট্রপতির হাতে তুলে দেবেন এবং যোগ দিবেন প্রাক্তন রাষ্ট্রপতিদের দলে। এরপর আমরা কি তাকে আবার রাজনীতিতেই দেখতে পাব, নাকি তিনি ফিরে যাবেন তার পুরনো ব্যবসায়?

ডোনাল্ড ট্রাম্প রাষ্ট্রপতি থাকা অবস্থায় অনেক নিয়ম ভেঙেছেন বলে অভিযোগ রয়েছে। তাই তিনি কোনো প্রাক্তন রাষ্ট্রপতির মতো আচরণ করবেন তা আমরা ভাবছি না, বলেছেন নর্থ ওয়েস্টারন বিশ্ববিদ্যালয়ের কেলোগ স্কুল অফ ম্যানেজমেন্টের অধ্যাপক টিম ক্যালকিন লেন।

তিনি মনে করেন, ট্রাম্প আবার রাজনীতিতে ফিরে আসতে পারেন। ট্রাম্পের রাজনৈতিক উচ্চাকাঙ্ক্ষার এটি শেষ নাও হতে পারে। তিনি হেরে যাবার পাত্র না, তাই আমরা তাকে আবার দেখতে পারি রাজনীতির ময়দানে।

মার্কিন সংবিধানে বলা হয়েছে, কোনও ব্যক্তি রাষ্ট্রপতির পদে দুই বারের বেশি নির্বাচিত হতে পারবেন না। কিন্তু এই দুই বার ধারাবাহিকভাবে হতে হবে এমন কোন শর্ত নেই। আর ট্রাম্প ঠিক এই চেষ্টা করতে পারেন।

ট্রাম্প স্পষ্টভাবে প্রচারণা, সমাবেশ এইসব পছন্দ করেন। নির্বাচনে তিনি ৭১.৫ মিলিয়ন ভোট পেয়েছেন। এটি পরাজিত প্রার্থীর ভোটের একটি রেকর্ড এবং মার্কিন জনগণ তাকে স্পষ্টতই সমর্থন করেন এটি তারই প্রমাণ।

এমনও মনে করা হচ্ছে যে, রাষ্ট্রপতির বড় ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র শীর্ষ পদপ্রার্থী হতে যাচ্ছেন।

রাজনীতিবিদ হওয়ার আগে ট্রাম্প ছিলেন একজন রিয়েল এস্টেট ব্যবসায়ী। চার বছর আগে ফেলে যাওয়া ব্যবসার জগতে ফিরে আসতে পারেন আবার।

ট্রাম্প সংস্থার অসংখ্য হোটেল এবং গল্ফ কোর্স রয়েছে। মুম্বাই, ইস্তাম্বুল এবং ফিলিপাইনে ট্রাম্প-ব্র্যান্ড এর প্রচুর সম্পত্তি আছে। এছারাও মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, দুবাই এবং ইন্দোনেশিয়ায় ছড়িয়ে রয়েছে তার ব্যবসা।

তার অনেক ব্যবসা রয়েছে ভ্রমণ এবং অবসর শিল্পেকে কেন্দ্র করে। করোনভাইরাস মহামারীর কারণে যেগুলো ক্ষতির মুখে পরেছে। ট্রাম্প যদি জানুয়ারিতে রাষ্ট্রপতির দায়িত্ব ছাড়ার পর এই দিক বেছে তাহলে তার সামনে প্রচুর কাজ থাকবে।

ট্রাম্প টেলিভিশনেও অপরিচিত না, বরং পর্দায় ট্রাম্প একজন তারকা। তিনি তার নিজস্ব ব্র্যান্ড অ্যাম্বাসেডর। সুতরাং অনেকের মতে, তিনি সংবাদমাধ্যমে জড়িত হতে পারেন। অথবা নিজস্ব চ্যানেল চালু করতে পারেন।

কিউ স্কোরস কোম্পানির এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট হেনরি স্ক্যাফার বলেন, টিভিতে আসলে অবশ্যই তার অনেক ভক্ত তাকে দেখতে পারবে।

ট্রাম্প রাষ্ট্রপতির পদ ছাড়ার সময় একটি প্রেসিডেন্ট পেনশন পাবেন। এরসাথে থাকবে অন্যান্য বেনিফিট। প্রাক্তন রাষ্ট্রপতিরা আজীবন সিক্রেট সার্ভিস সুরক্ষা, স্বাস্থ্য সুরক্ষা, ভ্রমণ সুবিধা এবং তাদের কর্মীদের ব্যয় ভার পেয়ে থাকেন।

সুতরাং ট্রাম্প এখন কি করবেন তা বলা কঠিন। এগুলো ছাড়াও তিনি জনকল্যাণকর কাজে সময় কাটাতে পারেন অথবা বিলাস বহুল কোনো যায়গায় অবসর নেওয়ার কথাও ভাবতে পারেন।

তবে অক্টোবরে ট্রাম্প বলেছিলেন, আমি যদি নির্বাচনে হেরে যাই তাহলে আমার এত খারাপ লাগবে, সম্ভবত আমাকে দেশ ছাড়তে হবে। আমি জানি না।

সূত্র:বিবিসি
১৫ নভেম্বর ২০২০
এসএফ / এনএইচ

আরো পড়ুন

No Human is Illegal l মানুষ কখনোই অবৈধ নয় l 01 July 2020

Canadian Legal & Immigration Advice – Barrister Alamgir Hussain l কানাডায় অভিবাসন নিয়ে জানুন

কেরালায় এয়ার ইন্ডিয়ার প্লেন বিধ্বস্ত, পাইলটসহ নিহত ১৬

অনলাইন ডেস্ক