5.7 C
London
February 29, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্যশীর্ষ খবর

১২ হাজার বাংলাদেশি কর্মী নেবে জর্ডান

বাংলাদেশ থেকে ১২ হাজার পোশাককর্মী জর্ডানের ক্ল্যাসিক ফ্যাশন অ্যাপারেলসে কাজ করার সুযোগ পাচ্ছেন বলে জানিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

 

বাংলাদেশ দূতাবাসের সূত্রে জানা যায়, বর্তমানে জর্ডানে প্রায় ৯০ হাজার বাংলাদেশি কর্মী কাজ করছেন, যার মধ্যে প্রায় ৫৩ হাজার গার্মেন্টস সেক্টরে কাজ করছেন। বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, জর্ডানের একটি কোম্পানি ১২ হাজার দক্ষ পোশাক শ্রমিক নেবে। এ বিষয়ে কোম্পানিটির কর্মকর্তারা শিগগিরই বাংলাদেশে এসে আলোচনা চূড়ান্ত করবেন। এর ধারাবাহিকতায় বৃহস্পতিবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদের সঙ্গে তার কার্যালয়ে দেখা করেন জর্ডানের সর্ববৃহৎ পোশাক কারখানা ক্ল্যাসিক ফ্যাশনের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক সানাল কুমার।

 

সানাল কুমার জানান, তার প্রতিষ্ঠানের ২৬ হাজার কর্মীর মধ্যে ১৬ হাজার কর্মীই বাংলাদেশের। তারা বাংলাদেশ থেকে আগামী বছর আরও ১২ হাজার কর্মী নিয়োগ দেবেন। বাংলাদেশের কর্মীদের মেধা, শ্রম ও কর্তব্যনিষ্ঠাই জর্ডানে অধিক সংখ্যক কর্মী নিয়োগের মূল কারণ বলে তিনি জানান। মধ্যপ্রাচ্যের দেশ জর্ডানে ৭০ হাজারের মতো বাংলাদেশি শ্রমিক রয়েছেন, যার ৪৫ হাজারই পোশাক কারখানায় কাজ করেন বলে জর্ডানে বাংলাদেশ দূতাবাসের তথ্য।

 

জর্ডানের তৈরি পোশাক কারখানায় বাংলাদেশের কর্মী নিয়োগ নিয়ে তিনি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) আন্তরিক সহযোগিতার জন্য মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

 

বিশ্বের তৈরি পোশাক পণ্য রপ্তানিকারক দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। সেই সাথে প্রায় ৪৫ হাজার বাংলাদেশি কর্মী ইতোমধ্যে জর্ডানের তৈরি পোশাক খাতে কাজ করছেন।

এ মাসের শুরুতে জর্ডানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা সোবহান জর্ডানের বৃহত্তম পোশাক কারখানা ক্লাসিক ফ্যাশন অ্যাপারেলস পরিদর্শন করেন এবং সেখানে কর্মরত বাংলাদেশি কর্মীদের অধিকার ও কল্যাণ নিশ্চিত করতে দূতাবাস সর্বদা তাদের পাশে থাকবে বলে আশ্বাস দেন।

 

সূত্র: বিবিসি
১৯ ডিসেম্বর ২০২০
এসএফ

আরো পড়ুন

ভিসার মেয়াদ বাড়ালে আন্তর্জাতিক শিক্ষার্থীরা যুক্তরাজ্যে পড়তে আগ্রহী হবে

লিজ ট্রাসের সামনে যতো চ্যালেঞ্জ

অনলাইন ডেস্ক

বন্যা পরবর্তী প্লাবনে বিধ্বস্ত যুক্তরাজ্যের কৃষিখাত