18 C
London
September 19, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

১৫ আগস্ট রাজপথে থাকার ঘোষণা ছাত্র-জনতার

ছাত্র-জনতার বিপ্লবকে নস্যাৎ করতে ষড়যন্ত্র চলছে এমন শঙ্কায় শিক্ষার্থীদের পক্ষ থেকে ১৫ আগস্ট রাজপথে থাকাসহ বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। সোমবার (১২ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাবেশ শেষে এসব নির্দেশনা দেয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

সমাবেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে হাসিনা ও তার সহযোগীদের আসামি করে মামলা করার মাধ্যমে বিচার নিশ্চিত করতে হবে। তারা জানান, একই দাবিতে ১৫ আগস্ট রাজপথে নামবেন তারা।

পাশাপাশি তারা বক্তব্য দেওয়ার ক্ষেত্রে উপদেষ্টাদের সচেতন হওয়ার সতর্কতা উচ্চারণ করেছেন।

সোমবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের উদ্যোগে ‘খুনি শেখ হাসিনার বিচার দাবি ও ক্যাম্পাসে দখলদারির রাজনীতি বন্ধের’ দাবিতে এ সমাবেশ হয়।

সমাবেশে স্বরাষ্ট্র উপদেষ্টার উদ্দেশে সমন্বয়ক হাসনাত বলেন, ‘উপদেষ্টাকে খুনিদের পুনর্বাসনের বক্তব্য দিতে দেখেছি। আপনাদের মনে করিয়ে দিতে চাই, ছাত্র-জনতার অভ্যুত্থানে আপনারা উপদেষ্টা হয়েছেন।

সুতরাং যখন কোনো বক্তব্য দেবেন আপনার সামনে যেন ৫ আগস্টের গণভবনের চিত্র মাথায় থাকে, পার্লামেন্টের চিত্র মাথায় থাকে।’

উপদেষ্টাদের গদি ছাড়া করারও হুঁশিয়ারি দিয়ে হাসনাত বলেন, ‘যারা স্বৈরাচারকে পুনর্বাসন করতে চায়, যারা খুনি হাসিনাকে পুনর্বাসনের মতো বক্তব্য দিতে চায়—আমরা ছাত্র-জনতা যেভাবে তাদের উপদেষ্টা বানিয়েছি একইভাবে গদি থেকে নামাতে আমরা দ্বিধা করব না।’

হাসনাত আব্দুল্লাহ আরো বলেন, ‘আমরা অন্তর্বর্তীকালীন সরকারের কাছে দাবি জানাই, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে খুনি হাসিনাকে প্রধান আসামি করে তার সহযোগীদের আসামি করে মামলা করতে হবে। রক্তের দাগ এখনো শুকায়নি, আহতরা কাতরাচ্ছে।

আপনাদের স্পর্ধা হয় কিভাবে জনগণকে অস্বীকার করে খুনিদের পুনর্বাসন করার।’

সমাবেশে সমন্বয়ক সারজিস আলম বলেন, ‘৫ আগস্ট দেশ থেকে স্বৈরাচার তাড়ানোর পর ৬ আগস্ট থেকে কিছু কুচক্রী মহল ক্যু করার চেষ্টা করছিল। আমরা ছাত্র-জনতা তা দমন করি, এরপর সর্বশেষ বিচার বিভাগীয় ক্যু করার চেষ্টা করলে আপনাদের অক্লান্ত পরিশ্রমে তা রুখে দিতে সক্ষম হয়েছি। আমাদের বিপ্লবকে নস্যাৎ করতে এখনো একটি মহল ক্যু করার ষড়যন্ত্র করছে। আমরা ছাত্র-জনতা তাদের পরিকল্পনা সফল হতে দেব না।

ডাকসুর সাবেক সমাজসেবা বিষয়ক সম্পাদক আখতার হোসেন বলেন, ‘আমরা সর্বশক্তি দিয়ে হাসিনার সব ষড়যন্ত্রকে রুখে দেব। আওয়ামী লীগ পরাজিত শক্তি, নানা কূটকৌশল আঁটছে, আমরা ছাত্র-জনতা কোনোভাবে ১৫ আগস্টের ক্যু করার পরিকল্পনা সফল হতে দেব না।’

এম.কে
১৩ আগস্ট ২০২৪

আরো পড়ুন

বাংলাদেশের ভ্যাকসিন নিতে আগ্রহী নেপাল

অনলাইন ডেস্ক

বাংলাদেশ ভ্রমণে সতর্কতা শিথিল করলো যুক্তরাষ্ট্র

পদত্যাগের নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন প্রধান বিচারপতি