12.2 C
London
April 14, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

১ জানুয়ারি থেকে ইইউতে প্রবেশ নিষিদ্ধ হতে পারে ব্রিটিশদের জন্য

ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রগুলোর নিয়ম অনুসারে কোভিডের মধ্যেও এর অনেক অংশে ভ্রমণের অনুমতি রয়েছে ব্রিটিশদের। কিন্তু ১ জানুয়ারি থেকে যখন যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে যাবে তখন এই নিয়ম পরিবর্তন হবে বলে জানাচ্ছে ব্রিটিশ গণমাধ্যমগুলো।

পররাষ্ট্রসচিব ডোমিনিক রাব বলেন, ভ্রমণের উপর সীমাবদ্ধতা আশঙ্কা করছি আমরা। তবে কোভিড বিধিনিষেধের ব্যাপারে ইইউ কি সিদ্ধান্ত নেয় তার উপর নির্ভর করতে হচ্ছে।

এর অর্থ ব্রিটিশদের ইউরোপের মূল ভূখণ্ডে যেতে অসুবিধা হতে পারে। এটি নির্ভর করছে ইউরোপীয় দেশগুলোতে ভাইরাসের সংক্রমণের উপর।

ফিনান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে কেবল ৮টি দেশের ভ্রমণকারীদেরই ইইউতে প্রবেশের অনুমতি রয়েছে। ইইউ কর্মকর্তারা বলেছেন, নিরাপদ দেশগুলোর তালিকায় যুক্তরাজ্যকে যুক্ত করার কোনো প্রস্তাব নেই। কিন্তু অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং সিঙ্গাপুর রয়েছে এই তালিকায়।

কিছু ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্র নিরাপদ তালিকাভুক্ত দেশগুলোর ভ্রমণকারীদেরও অনুমতি দিচ্ছে না। ইউরোপের বেশিরভাগ অংশ করোনা ভাইরাস সংক্রমণের হার নিয়ন্ত্রণের জন্য কঠোর ব্যবস্থা নিয়েছে।

ব্রিটেনকে নিরাপদ তালিকায় যুক্ত করার জন্য যদি কোনও প্রস্তাব দেওয়া হয়, তবে তাদের প্রমাণ করতে হবে তাদের শক্তিশালী করোন ভাইরাস প্রতিরোধ ব্যবস্থা রয়েছে।

নরওয়ে, যা ইইউতে নেই, বলেছে যে তারা ব্রিটিশদের দেশে প্রবেশ করতে বাধা দেবে জানুয়ারি থেকে।

১৫ ডিসেম্বর থেকে উচ্চ ঝুঁকিপূর্ণ দেশগুলো থেকে ইংল্যান্ডে আগত লোকরা ১৪ দিনের আগেই বৈধতা পাবে যদি তারা ল্যান্ড করার কমপক্ষে পাঁচ দিন পরে করোন ভাইরাস পরীক্ষার নেগেটিভ ফল দেখাতে পারে।

 

সুত্র: মিরর
১০ ডিসেম্বর ২০২০
এসএফ/এনএইচ

আরো পড়ুন

অবৈধ পথে ইউরোপযাত্রার হার বেড়েছে ৬৮ শতাংশ

অনলাইন ডেস্ক

কানাডায় বিদেশি শিক্ষার্থীদের ওয়ার্ক পারমিটের মেয়াদ বাড়ছে

হজ নিয়ে লাল তালিকার ঝুঁকিতে বাংলাদেশ