13.9 C
London
July 22, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

২০২১ থেকে ব্রিটিশদের জন্য ৭টি নতুন আইন

কয়েক সপ্তাহের মধ্যে আইনে কিছু বড় পরিবর্তন আসছে যুক্তরাজ্যে। বেশিরভাগ পরিবর্তন হচ্ছে ব্রেক্সিটের কারণে। ১ জানুয়ারি ২০২১ থেকে যখন যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে যাবে তখন এই নিয়ম পরিবর্তন হবে বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যমগুলো

 

১. নতুন অভিবাসন ব্যবস্থা

ইউরোপীয় ইউনিয়নের অভ্যন্তরে যুক্তরাজ্যের চলাফেরার স্বাধীনতা, যা ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ প্রাপ্ত দেশের লোকদের বিদেশে থাকার এবং কাজ করার অধিকার দেয় তা ৩১ ডিসেম্বর শেষ হয়ে যাবে। অস্ট্রেলিয়ার মতো পয়েন্ট-ভিত্তিক সিস্টেম এই দেশেও শুরু হতে চলেছে। জানুয়ারি থেকে যুক্তরাজ্যের প্রবাসীকর্মীদের কাজের জন্য দক্ষতা বেশি থাকতে হবে। কর্মীদের অবশ্যই ইংরেজি জানতে হবে। দক্ষ শ্রমিক ভিসার জন্য ব্যয় হবে ৬১০ থেকে ১৪০৮ পাউন্ড। ইউরোপীয় ইউনিয়নের নাগরিকরা (আয়ারল্যান্ড ছাড়া) যারা যুক্তরাজ্যে বসবাস করছেন এবং কাজ করছেন তাদের ২০২১ সাল থেকে যুক্তরাজ্যে বসবাস চালিয়ে যাওয়ার জন্য আবেদন করতে হবে।

 

২. গাড়ি চালানোর সময় মোবাইল ফোন নিষিদ্ধ

মোবাইল ফোন ব্যবহার করার কঠোর আইন আগামী বছরের মধ্যে আসবে। ২০১৯ সালে ব্রিটেনের রাস্তায় ৬৩৭টি দুর্ঘটনা হয়েছে যেখানে চালকরা গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করছিলেন। সরকার তাই গাড়ি চালানোর সময় মোবাইল ফোনে কথা বলা বা মেসেজ পাঠানোকে অবৈধ ঘোষণা করেছে।

 

৩. করোনা ভাইরাসের কারণে ১ জানুয়ারি থেকে ইইউতে প্রবেশে নিষিদ্ধাজ্ঞা

ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রগুলোর নিয়ম অনুসারে কোভিডের মধ্যেও অনেক অংশে ভ্রমণের অনুমতি ছিলো ব্রিটিশদের। কিন্তু ১ জানুয়ারি থেকে এই নিয়ম পরিবর্তন হবে। ব্রিটিশদের ইউরোপের মূল ভূখণ্ডে প্রবেশে নিষিদ্ধাজ্ঞা থাকবে।

 

৪. ইউরোপে ব্রিটিশদের জন্য ফ্রি মোবাইল রোমিংয়ের দিন শেষ

ইউকে মোবাইল ফোন ব্যবহারকারীরা বর্তমানে পুরো ইইউ জুড়ে বিনামূল্যে ডেটা রোমিং পান। কিন্তু ২০২১ সাল থেকে তারা আর এই সুবিধা পাবেন না। ফোন সংস্থাগুলি রোমিং চার্জ যুক্ত করতে পারে। এই নিয়ম কত দিন স্থায়ী হয় তা এখন দেখার বিষয়।

 

৫. নীল পাসপোর্ট আবার শুরু হচ্ছে

ব্রেক্সিটের পর জানুয়ারি থেকে ব্রিটেনে স্থায়ী হচ্ছে নীল পাসপোর্ট। ইইউতে ৯০ দিনের নিচে ভ্রমণকারীদের ভ্রমণের জন্য ভিসার প্রয়োজন পড়বে না তবে তাদের চেয়ে বেশি সময় ভ্রমণের জন্য এবং কাজ, শিক্ষা এবং ব্যবসায়িক ভিসার প্রয়োজন হতে পারে।

 

৬. কপিরাইট আইন

প্রায় দুই দশকের মধ্যে প্রথম, কপিরাইট আইনে পরিবর্তন আসছে ১ জানুয়ারি ২০২১ থেকে। এর উদ্দেশ্য শিল্পী, সংগীতশিল্পী এবং প্রকাশকদের যখন তাদের কাজ অনলাইনে দিলে যাতে অর্থ পেতে সুবিধা হয়। জানুয়ারি থেকে তাদের অধিকার দেখানোর জন্য লাইসেন্স নিতে হবে।

 

৭. ইউরোপীয় স্বাস্থ্য বীমা কার্ডের মেয়াদ শেষ হচ্ছে

এই কার্ড ব্রিটিশদের অসুস্থতা বা দুর্ঘটনার ক্ষেত্রে ইইউ দেশগুলিতে স্বাস্থ্যসেবা প্রদানের অনুমতি দেয়। এটি সুইজারল্যান্ড, নরওয়ে, আইসল্যান্ড এবং লিচটেনস্টেইনেও কাজ করে এবং প্রচুর ব্রিটিশ নাগরিক এই কার্ডের মাধ্যমে সুবিধা গ্রহণ করে। তবে এই বছরের শেষ থেকে বেশিরভাগ ব্রিটিশের জন্য আর এই কার্ডের বৈধতা থাকবে না কারণ তারা ইইউ ছেড়ে যাচ্ছে। তবে কিছু কিছু ব্যতিক্রম আছে।

 

আরও পড়ুন:

১ জানুয়ারি থেকে ইইউতে প্রবেশ নিষিদ্ধ হতে পারে ব্রিটিশদের জন্য

 

সুত্র: মিরর
১২ ডিসেম্বর ২০২০
এসএফ

আরো পড়ুন

ব্যবসা প্রতিষ্ঠান বাঁচাতে মাল্টি বিলিয়ন পাউন্ডের প্যাকেজ আনছেন নাদিম জাহাভি

লন্ডনে ভারতের হাইকমিশন হতে ভারতের পতাকা নামিয়ে নিল শিখদের একাংশ

ব্রিটিশ রাজপ্রাসাদের বর্ণবিদ্বেষ!