2.5 C
London
March 4, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

২৯ জন মানুষকে আত্মহত্যা থেকে বাঁচিয়ে প্রশংসিত ব্রিটিশ মুসলিম

২০১৫ সাল থেকে এখন পর্যন্ত ২৯ জন মানুষকে আত্মহত্যা থেকে বাঁচতে সহায়তা করেছেন ব্রিটিশ মুসলিম তরুণ রিজওয়ান জাভেদ। আর এ কারণে ব্রিটিশ সরকার দেশটির সম্মানজনক পুরস্কার এমবিই (মেম্বার অব ব্রিটিশ এম্পায়ার) প্রাপ্তদের তালিকায় তার নাম ঘোষণা করেছে। পাশাপাশি বিশ্বব্যাপী অসংখ্য মানুষও জাভেদের প্রশংসা করছেন।

জাভেদ পূর্ব লন্ডনের ইলিং ব্রডওয়ে স্টেশনে এমআরটি এলিজাবেথ লাইনে কাজ করেন। তার দায়িত্ব হলো- স্টেশনে আসা ট্রেন ও যাত্রীদের নিরাপত্তার তদারকি করা। পাশাপাশি মানসিক স্বাস্থ্য সচেতনতা তৈরি ও কঠিন পরিস্থিতির সম্মুখীন হওয়া মানুষদের বাঁচার অনুপ্রেরণা দেয়া।

সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম ও টিকটকে ভিডিও কনটেন্ট তৈরি করেন জাভেদ। ২০১৪ সালে রেলওয়েতে যোগ দিয়ে জাভেদ সামারিটান প্রশিক্ষণ কোর্স করেন।

তখন তিনি দুর্বল ব্যক্তিদের শনাক্তকরণের পদ্ধতি, তাদের সাথে কথোপকথনের ধরন এবং তাদের সুরক্ষা নিয়ে অনেক কিছু শেখেন। প্রশিক্ষণের দুই দিন পর একটি স্টেশনে দায়িত্ব পালনকালে তিনি এ পদ্ধতি অনুসরণ করে একজনকে আত্মহত্যা থেকে বাঁচতে সহায়তা করেছিলেন। ২০১৯ সালে তিনি সামারিটানস লাইফসেভার অ্যাওয়ার্ড লাভ করেন। এর মাধ্যমে এমন ব্যক্তিদের স্বীকৃতি দেয়া হয়, যারা জীবন বাঁচাতে নিজেদের কথা বলা ও শোনার দক্ষতা ব্যবহার করেন।

এমবিই অর্জনের চিঠি পাওয়ার উচ্ছ্বাস প্রকাশ করে জাভেদ বলেন, ডাকযোগে তার কাছে এমবিইয়ের চিঠি পৌঁছেছে। তখন তিনি ঘুমে থাকায় তার মা তাকে ঘুম থেকে জাগিয়ে চিঠিটি পড়ান।

চিঠিটি পড়ে তিনি বলেন, ‘আমি খুবই অবাক হয়ে পড়ি। আমি মনে করি, এ পুরস্কার আমাকে আরো বড় পরিসরে কাজ করার সুযোগ দেবে এবং আমার কাজকে আরো এগিয়ে নেয়ার আত্মবিশ্বাস দেবে।’

সূত্রঃ বিবিসি

এম.কে
১০ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

সংসদে মাদক ব্যবহার, কঠোর আইন আনছে যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক

ব্রিটেনের অনিবন্ধিত অভিবাসীদের সাধারণ ক্ষমায় রাজি বরিস জনসন

অনলাইন ডেস্ক

৪ বছর ধরে বিচারের অপেক্ষায় ১০০ বছরের বৃদ্ধা

অনলাইন ডেস্ক