17.7 C
London
May 13, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

অনলাইন ব্যবসাও আসছে যুক্তরাজ্য সরকারের নজরদারিতে

যুক্তরাজ্য সরকার অনলাইনে বিভিন্ন ধরনের পরিচালিত ব্যবসার উপর করারোপ করার পরিকল্পনা করতে যাচ্ছে বলে সংবাদমাধ্যমের একটি প্রতিবেদনে জানা যায়। অনেকেই যুক্তরাজ্যে অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে পোশাক বিক্রি করছেন, এয়ারবিএনবিতে তাদের বাড়ি ভাড়া দিচ্ছেন বা ইবেতে পুরানো ক্যামেরা বা ইলেক্ট্রনিক সরঞ্জাম ট্রেডিং করে অর্থ আয় করে যাচ্ছেন দীর্ঘদিন হতে। সরকার সেইসব অনলাইনের ব্যবসা হতে অর্জিত আয় ট্যাক্সের আওতায় নিয়ে আসার পরিকল্পনা প্রকাশ করেছে।

এই বছরের ০১ জানুয়ারী থেকে, এইচএম রেভিনিও ও শুল্ক বিভাগ তাদের ডিজিটাল প্ল্যাটফর্মকে প্রস্তুত করছে অনলাইন ব্যবসার তথ্য উপাত্ত সংগ্রহ করার জন্য। সরকার অনলাইন প্ল্যাটফর্মগুলিকে একটি বাধ্যবাধকতায় নিয়ে আসতে চায় বলে প্রতিবেদন হতে জানা যায়।

অগণিত অনলাইন ব্যবসায়ীরা তাদের আয় কখনও ঘোষণা করেননি। তারা শীঘ্রই এইচএমআরসি’র নজরে আসবেন বলে জানায় এইচএমআরসির একজন মুখপাত্র।

এইচএমআরসি ইতিমধ্যে যুক্তরাজ্য ভিত্তিক ডিজিটাল প্ল্যাটফর্মগুলি থেকে অ্যাডহক ভিত্তিতে তথ্যের জন্য অনুরোধ করতে পারে বলে জানা যায়। তবে ২০২৪ সালের জানুয়ারী থেকে কার্যকর হওয়া নতুন বিধির অর্থ এই তথ্যগুলো স্বয়ংক্রিয়ভাবে সরকারের গোচরে আসবে।

পিডব্লিউসি -র একজন অংশীদার ক্রিস্টিন কেয়ার্নস বলেছেন যে অনলাইন প্ল্যাটফর্মগুলি তাদের ট্যাক্স রিটার্নে সহায়তা জন্য এইচএমআরসিতে যে তথ্য জমা দিয়েছে তার একটি অনুলিপি অনলাইন ব্যবসায়ীদের সরবরাহ করা উচিত। যে লোকেরা ইতিমধ্যে তাদের আয় ঘোষণা করেছে এবং তাদের উপর যে ট্যাক্স পাওনা তা প্রদান করছে তাদের জন্য নতুন বিধান কোনো পরিবর্তন নিয়ে আসবে না।

নতুন বিধান অনুযায়ী ইবে বা যেকোনো অনলাইন প্ল্যাটফর্মে ব্যবসা করতে হলে বিক্রেতাদের তাদের জাতীয় ইন্সুরেন্স নাম্বার সরবরাহ করতে হবে। যদিও এয়ারবিএনবি জানিয়েছে যে বেশ কয়েক বছর ধরেই তারা এইচএমআরসির সাথে আয়ের তথ্য ভাগ করে নিচ্ছে এবং তাদের সাইটে ট্যাক্সের তথ্যও উল্লেখ রয়েছে। ছোট বিজ্ঞাপন সাইট গামট্রি জানায়, নতুন বিধান তাদের এফেক্ট করবে না কারণ তাদের সাইটটি অর্থ উপার্জনের স্বার্থে ব্যবহৃত হয়না। সাধারণত পুরাতন জিনিসপত্র হতে মুক্তি পেতেই ক্রেতা বা বিক্রেতারা গামট্রি ব্যবহার করেন।

উল্লেখ্য যে, যুক্তরাজ্য সরকার বিশ্বাস করে অনেক লোক অনলাইন প্ল্যাটফর্ম ব্যবসার খাতিরে ব্যবহার করে থাকে। যার ফলে তাদেরও নজরদারিতে আসা উচিত। নতুবা এই ব্যবস্থা যুক্তরাজ্যে একটি কালো অর্থনীতি এবং কর ফাঁকি ব্যবস্থার সৃষ্টি করতে পারে।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
০৪ জানুয়ারি ২০২৩

আরো পড়ুন

যুক্তরাজ্যে ক্যাম্পিং কর‍তে গিয়ে নিখোঁজ চার ছাত্রের লাশ পাওয়া গিয়েছে

ব্রেক্সিটের কালো ছায়া যুক্তরাজ্যের ড্যাফোডিল শিল্পে

অনলাইন ডেস্ক

মৃত্যুর সময় প্রিন্স ফিলিপের পাশেই ছিলেন রানি

নিউজ ডেস্ক