15.2 C
London
October 24, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

অন্তর্বর্তী সরকারের বাণিজ্য উপদেষ্টা হচ্ছেন সোলায়মান চৌধুরী

সরকারের কাজের গতি বাড়াতে কলেবর বাড়ানো হচ্ছে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের। নতুন করে সরকারে যুক্ত হচ্ছেন এবি পার্টি থেকে সদ্য পদত্যাগ করা সাবেক সচিব এ এফ এম সোলায়মান চৌধুরী। তাকে বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হতে পারে।

বুধবার (৯ অক্টোবর) সরকারের সংশ্লিষ্ট একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

সরকারের একাধিক সূত্র জানিয়েছে, দু’য়েক দিনের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ে নতুন উপদেষ্টা নিয়োগ দেয়া হতে পারে। এই তালিকায় আছেন সদ্য এবি পার্টির আহ্বায়ক পদ থেকে পদত্যাগ করা সাবেক সচিব এ এফ এম সোলায়মান চৌধুরীর নাম। তিনি গত বুধবার আহ্বায়কের পদ ছাড়েন।

ছাত্র-জনতার গণ অভ্যুত্থানে গত ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতনের দু’দিন পর নোবেল জয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত হয় অন্তর্বর্তী সরকার। প্রধান উপদেষ্টাসহ ১৭ উপদেষ্টা শপথ নেন ৮ আগস্ট। এরপর ১৫ আগস্ট পরিধি বাড়ানো হয় উপদেষ্টা পরিষদের। নতুন ৪ জন উপদেষ্টা বাড়িয়ে মোট ২১ উপদেষ্টা নিয়ে পথ চলা শুরু হয় অন্তর্বর্তী সরকারের।

এ এফ এম সোলায়মান চৌধুরী ১৯৭৭ সালে অনুষ্ঠিত সুপিরিয়র পোস্ট পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৭৯ সালে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট পদে ঢাকা জেলায় সরকারি চাকরিতে যোগদান করেন। ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সচিব, পাটকল সংস্থার চেয়ারম্যান, চট্টগ্রাম ওয়াসা চেয়ারম্যান, জনতা ব্যাংকের চেয়ারম্যান, পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান, রাষ্ট্রপতির সচিবসহ বিভিন্ন দায়িত্ব পালন করেছেন।

তিনি ২০০১ সালে ফেনীর জেলা প্রশাসক, ২০০৬ সালে পর তিনি সংস্থাপন মন্ত্রণালয়ের সচিব ও সর্বশেষ রাজস্ব বোর্ডের চেয়ারম্যান পদ থেকে অবসরে যান। চাকরি শেষে তিনি বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার রাজনৈতিক উপদেষ্টা হিসেবেও কিছুদিন দায়িত্ব পালন করেন।

এম.কে
১২ অক্টোবর ২০২৪

আরো পড়ুন

অবরুদ্ধ পুলিশ সদস্যদের উদ্ধার করল র‌্যাবের হেলিকপ্টার

বিলাসবহুল জাহাজে চট্টগ্রাম-সেন্ট মার্টিন

এবার সরকারের কাছে ৬৩ কোটি ডলার সুদ চাইল রাশিয়া