7.3 C
London
March 28, 2024
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

অন্য কোনো দেশের হয়ে আর কখনো যুদ্ধে যাবে না যুক্তরাষ্ট্র: বাইডেন

সর্বশেষ মার্কিন সেনা দলটি কাবুল ত্যাগ করার একদিন পর জাতির উদ্দেশে ভাষণ দেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে তিনি স্বীকার করেন আফগানিস্তানে দুই দশক ধরে চলা যুদ্ধের অভিজ্ঞতা যুক্তরাষ্ট্রের জন্য অনেক বড় শিক্ষা। তিনি বলেন, আর কোনো দেশের হয়ে বড় কোনো যুদ্ধে জড়াবে না যুক্তরাষ্ট্র।

 

সোমবার মধ্যরাতে যুক্তরাষ্ট্রের সর্বশেষ সেনারা কাবুল ত্যাগ করেন। এর ২৪ ঘণ্টায় মাথায় হোয়াইট হাউস থেকে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জো বাইডেন বলেন,  এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিতে আমূল পরিবর্তন আসবে। বিদেশে যুক্তরাষ্ট্রের ভূমিকা পরিবর্তনের এটাই সময়। এ সিদ্ধান্ত শুধু আফগানিস্তান নিয়েই নয়, এটা অন্য দেশ পুনর্গঠনে বৃহৎ পরিসরে সামরিক অভিযান চালানোর যুগেরও সমাপ্তি।

 

ক্ষমতায় আসার পর তাঁর সামনে সিদ্ধান্ত নেওয়ার তেমন সুযোগ ছিল না জানিয়ে বাইডেন বলেন, ‘হয় সর্বশেষ প্রশাসনের প্রতিশ্রুতি রক্ষা করে আফগানিস্তান ছেড়ে আসতে হতো। নতুবা বলতে হতো যে আমরা আফগানিস্তান ছাড়ছি না। সে ক্ষেত্রে আরও লাখো সেনা পাঠানোর কথা বলে যুদ্ধ চালিয়ে যেতে হতো। আমি এ যুদ্ধ আর বাড়াতে চাইনি।’

 

উল্লেখ্য, ২০০১ সালে সন্ত্রাসবাদ দমনে আফগানিস্তানে হামলা চালায় যুক্তরাষ্ট্র। এরপর তারা সেখানে গণতান্ত্রিক ধারার সরকার গঠন ও উন্নয়নের চেষ্টা করে। কিন্তু যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের প্রচেষ্টার ইতি ঘটার পরে দেখা গেছে, এসব চেষ্টায় কোনো কাজই হয়নি। পুরো প্রচেষ্টাই ব্যর্থতায় পর্যবসিত হয়।

 

২ সেপ্টেম্বর ২০২১
এনএইচ

আরো পড়ুন

আবারও সিলেট নগরে সক্রিয় মেয়র আরিফ

বদলে যাচ্ছে যুক্তরাজ্যের ভ্রমণ ভিসানীতি

যুক্তরাজ্যে জন লুইসের হাজার হাজার কর্মী ছাটাইয়ের ঘোষণা