20 C
London
September 16, 2024
TV3 BANGLA
বাকি বিশ্ব

অবশিষ্ট বড় মসজিদও বদলে দিল চীন

চীনে যে কয়টি বড় মসজিদ রয়েছে, তার অন্যতম হলো শাদিয়ানের গ্র্যান্ড মসজিদ। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশের এই ঐতিহ্যবাহী বড় মসজিদটি নির্মিত হয়েছিল আরব সংস্কৃতির আদলে। মসজিদের ছাদে মাঝবরাবর ছিল বিশাল একটি গম্বুজ। দুই পাশে ছিল আরও দুটি। এ ছাড়া মসজিদের দুই পাশে ছিল সুউচ্চ চারটি মিনার। কিন্তু আরব্য সংস্কৃতি পাল্টে সেই মসজিদ এখন চীনের নিজস্ব সংস্কৃতির আদলে পাল্টে দেওয়া হয়েছে। মসজিদের ছাদ ও মিনারগুলো পুরোপুরি পরিবর্তন করে প্যাগোডার আকৃতি দেওয়া হয়েছে। এটিই ছিল দেশটির মুসলিম স্থাপত্যশৈলীর সর্বশেষ বড় মসজিদ।

বিশ্লেষকরা বলছেন, শাদিয়ানের বড় মসজিদের আকৃতি পাল্টে দেওয়ার মাধ্যমে চীন সরকারের গত পাঁচ বছর ধরে চালানো সিনিফিকেশন তথা চীনা সংস্কৃতির প্রভাব বিস্তার ও অন্য সংস্কৃতি মুছে দিয়ে নিজস্ব সংস্কৃতির সঙ্গে যুক্ত করার কার্যক্রমের অংশ।

২০২২ সালের স্যাটেলাইট চিত্রে দেখা যায়, সেই বছর গম্বুজটি সরিয়ে সেখানে হান চীনাশৈলীর প্যাগোডা ছাদ নির্মাণ করা হয়। মিনারগুলো ছোট করে প্যাগোডা টাওয়ারে রূপান্তরিত করা হয়েছে। শুধু এই সমজিদই নয়, ইউনানের অন্য ঐতিহ্যবাহী মসজিদ নাজিয়াইংয়েরও ইসলামিক বৈশিষ্ট্য মুছে ফেলা হয়েছে।

২০১৮ সালে চীন সরকার একটি পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রকাশ করে। পরিকল্পনার অংশ ছিল বিদেশি স্থাপত্যশৈলী প্রতিরোধ করা এবং ইসলামিক স্থাপত্যগুলোকে চীনের বৈশিষ্ট্যে রূপান্তর করা।

চীনের কমিউনিস্ট পার্টির ফাঁস হওয়া একটি নথিতে দেখা যায়, স্থানীয় কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে, ‘বেশি ধ্বংস এবং কম নির্মাণের নীতি মেনে চলতে’ হবে।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
২৬ মে ২০২৪

আরো পড়ুন

মিয়ানমারে তীব্র হচ্ছে আন্দোলন

দূতাবাসের পাসপোর্ট বিড়ম্বনায় প্রবাসীরা, হারাতে পারেন বৈধতাও

অনলাইন ডেস্ক

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার হচ্ছে দ্রুতগতিতে পারকিনসন্স রোগ শনাক্তে