15.9 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

অবৈধ অভিবাসীদের মাথাপিছু তিন হাজার পাউন্ড দিবে সরকার

অবৈধ অভিবাসী ঠেকাতে অনেক কঠিন পদক্ষেপ নিতে যাচ্ছে বর্তমান কনজারভেটিভ সরকার। দেশটিতে থাকা অবৈধ অভিবাসীদের রুয়ান্ডায় পাঠানোর মত অপ্রিয় বিল পাস করতে চাইছে যুক্তরাজ্য সরকার। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টাইমসের প্রতিবেদনে অবৈধ অভিবাসীদের নিয়ে সরকারের নতুন আরেকটি পরিকল্পনার কথা প্রকাশ করেছে।

দ্য টাইমসের প্রতিবেদন অনুযায়ী যুক্তরাজ্যে ব্যর্থ আশ্রয়প্রার্থীদের রুয়ান্ডায় যাওয়ার জন্য মাথাপিছু ৩,০০০ পাউন্ড পর্যন্ত অর্থ দিবে যুক্তরাজ্য সরকার। যুক্তরাজ্যে যাদের আশ্রয়ের আবেদন প্রত্যাখান হয়েছে তাদের যে কারও জন্য এ প্রস্তাবনা উন্মুক্ত থাকবে। বিশেষ করে যারা নিজ দেশে ফেরতে যেতে পারছেন না তাদের লক্ষ্য করেই এ পরিকল্পনাটি করা হয়েছে।

এদিকে এ বিষয়ে বানিজ্য মন্ত্রী কেভিন হলিনরাক বলেছেন, যারা রুয়ান্ডায় স্থানান্তর হতে রাজি হবে তাদের এ অর্থ প্রদান করা হবে। এতে করে দেশের জনগণের অর্থের সৎ ব্যবহার হবে।

টাইমস রেডিওকে বানিজ্য মন্ত্রী বলেন, “অবৈধ অভিবাসীদের এ দেশে রাখতে বর্তমানে এরচেয়ে অনেক বেশি অর্থ খরচ হচ্ছে। প্রস্তাবনারটির অর্থ হচ্ছে, যদি কোন অভিবাসী অবৈধভাবে যুক্তরাজ্যে প্রবেশ করে তবে সে এদেশে থাকতে পারবে না।”

উল্লেখ্য যে, যুক্তরাজ্য সরকার ইতোমধ্যে একটি পৃথক প্রকল্প বাস্তবায়নের চেষ্টা করছে যার অধীনে যুক্তরাজ্যে অবৈধভাবে আসা ব্যক্তিদের রুয়ান্ডায় পাঠানো হবে। তবে রুয়ান্ডার নিরাপত্তা ইস্যু নিয়ে সেই পরিকল্পনাটি আদালত দ্বারা স্থগিত করা হয়েছিল।

এদিকে সরকারী পরিসংখ্যান অনুসারে, গত বছর ১৯,২৫৩ অবৈধ অভিবাসীকে স্বেচ্ছায় যুক্তরাজ্য থেকে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছিল।

সূত্রঃ দ্য টাইমস

এম.কে
১৪ মার্চ ২০২৪

আরো পড়ুন

৩০ বছরের মধ্যে সবচেয়ে বড় মূল্যস্ফীতির মুখোমুখি যুক্তরাজ্য

মানবাধিকার বিধি লঙ্ঘন করেছে প্রীতি প্যাটেলের ডিটেনশন পলিসি: ইমিগ্রেশন কোর্ট

ব্রেক্সিটের পর অভিবাসন নিয়ম সহজ করার প্রতিশ্রুতি ব্রিটিশ মন্ত্রীদের