10.4 C
London
April 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

অভিবাসীদের আবাসন সমস্যায় জর্জরিত যুক্তরাজ্য সরকার

এসাইলাম প্রার্থীদের আবাসনের জন্য হোটেল হতে প্রাইভেট ঘরে স্থানান্তর করার নতুন পরিকল্পনা হাতে নিতে যাচ্ছে যুক্তরাজ্য সরকার। যুক্তরাজ্য সরকারের
মন্ত্রীরা আশ্রয়প্রার্থীদের বেসিক আবাসন ব্যবস্থা প্রাইভেট ভাড়া করা ঘরে স্থানান্তরিত করার জন্য নতুন বিধি অনুসারে কাজ শুরু করেছেন বলে যুক্তরাজ্য সরকারের বরাতে জানা যায়।

এই পরিবর্তনগুলি ল্যান্ডলর্ডদের এনার্জি বিল থেকে শুরু করে ন্যূনতম কক্ষের আকার পর্যন্ত সবকিছু মিলিয়ে একটি নুন্যতম প্যাকেজের আওতায় আনার পরিকল্পনা করা হচ্ছে। এই ব্যবস্থায় যুক্তরাজ্য সরকারের অভিবাসীদের বাসস্থান খাতে খরচ হ্রাস করবে বলে জানা যায়।

স্বরাষ্ট্রসচিব সুয়েলা ব্র্যাভারম্যান এবং আবাসন সচিব মাইকেল গভ কর্তৃক তৈরি বিলের উপর সংসদ সদস্যরা ভোট দেবেন, এই ভোটের মাধ্যমে ভবিষ্যৎ পরিকল্পনা বাস্তবায়নের সিদ্ধান্ত নেওয়া হবে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে প্রকাশ পায়।

 

 

 

 

এই পরিবর্তনের অধীনে, ইংল্যান্ড এবং ওয়েলসের আশ্রয়প্রার্থীদের ল্যান্ডলর্ডদের স্থানীয় কর্তৃপক্ষের সাথে নিবন্ধন করতে হবে না। এই বিধানে ল্যান্ডলর্ডদের এইচএমও লাইসেন্স না থাকলেও দুই বছরের জন্য আশ্রয়প্রার্থীদের বাড়িতে রাখার অনুমতি দেবে। এইচএমও ব্যবস্থা ল্যান্ডলর্ডদের একক সম্পত্তিতে একাধিক পরিবারকে ভাড়া দেওয়ার জন্য একটি স্ট্যান্ডার্ড প্রয়োজনীয়তা হিসেবে ধরা হত বলে জানা যায়।

অভিবাসীদের কল্যাণে কাজ করা যৌথ কাউন্সিলের নেটওয়ার্ক ম্যানেজার মেরি অ্যাটকিনসন বলেছেন, “আবাসন সুরক্ষা এবং স্যানিটেশনের মৌলিক নীতিমালা পূরণে এইচএমও লাইসেন্স গুরুত্বপূর্ণ বিষয়। তবে ইতিমধ্যে অভিবাসীদের আবাসন ব্যবস্থার মান অনেক নীচে নেমে গিয়েছে।

তিনি আরও বলেন, “এইচএমও লাইসেন্স ব্যতীত বাসস্থানে অভিবাসীরা জীবনযাপনের ঝুঁকিতে পড়বে কারণ এইসব স্থান হবে মানুষের আবাসের জন্য অযোগ্য।”

 

 

 

 

 

খবরে জানা যায়, হোটেলগুলিতে অস্থায়ীভাবে রাখা মানুষের সংখ্যা হ্রাস করার জন্য সুয়েলা ব্র্যাভারম্যান নানা পন্থা নিয়ে কাজ করে যাচ্ছেন। তিনি হাউস অব কমন্সের মাধ্যমে বিলগুলি পাশ করিয়ে আনার জন্য কাজ করে যাচ্ছেন।

উল্লেখ্য যে, অভিবাসীদের আশ্রয়প্রক্রিয়ায় প্রায় প্রতিদিন ৬ মিলিয়ন পাউন্ড বিল যুক্তরাজ্য সরকার পরিশোধ করে যাচ্ছে। এদিকে, অস্থায়ী আবাসে অস্বাস্থ্যকর পরিবেশের কারণে ডিপথেরিয়ার মতো অত্যন্ত সংক্রামক রোগের প্রাদুর্ভাবও দেখা দিয়েছে।

ব্র্যাভারম্যান ইতিমধ্যে সংকট কমিয়ে আনার জন্য অব্যবহৃত ক্রুজ জাহাজ, বার্জ এবং ফেরিগুলিতে আশ্রয়প্রার্থীদের রাখার পরিকল্পনা করছেন বলেও খবরে জানা যায়।

 

আরো পড়ুন

শিশুদের তথ্য চুরির অভিযোগে যুক্তরাজ্যের আদালতে টিকটকের বিরুদ্ধে মামলা

অভিবাসী দম্পতিদের আলাদা করায় বিচারের মুখে ডেনিশ মন্ত্রী

ইস্ট লন্ডনে বিল্ডিং হতে পড়ে এক কিশোরীর মৃত্যু