9.2 C
London
May 4, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

অভিবাসীরা ‘মানুষ’, তাদের সমস্যা হিসাবে দেখা উচিত নয়: নতুন আইওএম প্রধান

আইওএম প্রধান হিসেবে দায়িত্ব নিয়ে জেনেভায় প্রথমবারের মতো সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন অ্যামি পোপ। এ সময় তিনি সমুদ্রে অভিবাসী নৌকাডুবি নিয়মিত ঘটনায় পরিণত হওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) ১১তম প্রধান হিসেবে ১ অক্টোবর থেকে দায়িত্ব নিয়েছেন অ্যামি পোপ। সেই সঙ্গে জাতিংঘের এই সংস্থাটির ৭২ বছরের ইতিহাসে প্রথম নারী প্রধান হিসেবে নির্বাচিত হয়েছেন৷

তিনি চলতি বছরের ১৫ মে-এ জেনেভাতে আইওএম কাউন্সিলের ষষ্ঠ বিশেষ অধিবেশনে প্রধান হিসেবে নির্বাচিত হন।

দায়িত্ব নিয়ে গত ২ অক্টোবর আইওএম এর জেনেভা কার্যালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়েছেন তিনি। এ সময় তিনি বলেন, অভিবাসীরা প্রথমত মানুষ তাদেরকে সমস্যা হিসাবে দেখা উচিত নয়। এই পার্থক্যটি বোঝা অতীতের যে কোন সময়ের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

সংবাদ সম্মেলনে তিনি আজ থেকে ঠিক ১০ বছর আগে ২০১৩ সালের ৩ অক্টোবর ইটালি উপকূলে অভিবাসী নৌকডুবিতে নিহত ৩৬৮ জনেরও বেশি অভিবাসীকে স্মরণ করেন৷ বলেন, “এই ধরনের ঘটনাগুলোকে স্বাভাবিক ঘটনায় পরিণত করা হচ্ছে। এটি উদ্বেগজনক। ভুক্তভোগীদের অভিবাসী, শরণার্থী বা আশ্রয়প্রার্থী হিসাবে চিহ্নিত করার আগে তাদের জীবনের মূল্যায়ন করা উচিত। আমরা যা বলি ও করি এবং যেসব সদস্য রাষ্ট্রের সঙ্গে কাজ করি তার পেছনে মূল কারণ হলো মানুষের মর্যাদাকে স্বীকৃতি দেওয়া।”

তিনি ব্যাখ্যা করেন, “অভিবাসন শিগগিরই শেষ হবে না। জলবায়ু বিপর্যয়, সংঘাত, নিপীড়ন এবং অন্যান্য অস্থিতিশীল পরিস্থিতির বিশাল প্রভাবের কারণে লাতিন আমেরিকা, ইউরোপ, এশিয়া এবং আফ্রিকা পর্যন্ত বিশ্বজুড়ে প্রায় ২৮ কোটি মানুষ অভিবাসী হয়েছেন। আমরা জানি ইতিমধ্যে চলতি বছর জলবায়ু প্রভাবের ফলে কয়েক মিলিয়ন লোক নিজ জায়গা থেকে সরে গেছে। আরও কয়েক মিলিয়ন লোক রয়েছে যারা অত্যন্ত জলবায়ু ঝুঁকিপূর্ণ অঞ্চলে বসবাস করেন।”

অ্যামি পোপ জানান, “জলবায়ু পরিবর্তনই, সংঘাত-দ্বন্দ্ব, চাকরির ভবিষ্যৎ, প্রতিবেশী বা সম্প্রদায়ের মধ্যে সহিংসতাসহ নানা কারণে আরও বেশি সংখ্যক মানুষ বিশ্বের এক অঞ্চল থেকে অন্য কোনো অঞ্চলে উন্নত জীবন খুঁজছেন।”

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত মাসে প্রায় চার লাখ ৭০ হাজার অনিবন্ধিত ভেনেজুয়েলান অভিবাসীদের বৈধভাবে কাজ করার অনুমতি দেওয়ার সিদ্ধান্তটি অভিবাসনকে উৎসাহিত করতে পারে কিনা জানতে চাওয়া হয় আইওএম প্রধানের কাছে৷

জবাবে তিনি বলেন, “যদি চাকরি না থাকে তবে তারা আসবে না?”

তাই জাতিসংঘের অভিবাসন সংস্থার লক্ষ্য ধরা হয়েছে, আরও বেশি সংখ্যক মানুষের জন্য নিয়মিত ও বাস্তবসম্মত অভিবাসন রূটের আহ্বান জানানো।

সংবাদ সম্মেলনে অ্যামি পোপ বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনের ফলাফল তুলে ধরেন৷ যেখানে অভিবাসন কীভাবে দারিদ্র্য হ্রাসের জন্য একটি ‘শক্তিশালী’ মাধ্যম হিসেবে কাজ করেছে সেটি ব্যাখ্যা করা হয়েছে৷

আইওএম প্রধান বলেন, “আজ স্বাস্থ্যসেবা, কৃষি, নির্মাণ, হোটেলসহ বিশ্ব অর্থনীতির প্রায় ৩০টি খাত শূন্য পদ পূরণের জন্য লড়াই করছে। প্রকৃতপক্ষে কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে অসাধারণ উন্নতি ঘটলেও শ্রমের ঘাটতি মেটানোর জন্য এটি তেমন কোন অগ্রগতি সাধন করেনি। করলেও সেই কাজগুলোর অনেক কাজ একটি মেশিন ভালভাবে সম্পন্ন করতে পারবে না।”

স্প্যানিশ সরকার অভিবাসন নীতিতে শ্রম সমস্যাকে কিভাবে গ্রহণ করেছে তা উল্লেখ করে, অ্যামি পোপ জোর দিয়ে বলেন, অর্থনীতির যেসব খাত বছরের পর বছর ধরে অভিবাসীদের উল্লেখযোগ্য প্রবাহ দেখেছিল তারা অতিরিক্তভাবে প্রবৃদ্ধি অর্জন করেছে৷

কারণ অভিবাসনের ফলে লোকেরা আরও ভাল হওয়ার চেষ্টা করেছে। এটি উদ্ভাবন ক্ষমতা বড়িয়েছে, শ্রম সরবরাহকে ঠিক রেখেছে এবং বার্ধক্যে থাকা জনগোষ্ঠীর অভাব পূরণ করেছে। ‘অভিবাসন’ সামগ্রিকভাবে একটি সুযোগ।

এম.কে
১২ অক্টোবর ২০২৩

 

আরো পড়ুন

যুক্তরাজ্য থেকে দেশে এলে ৭ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক

৩-১০ জানুয়ারি মাঠে থাকবে সশস্ত্র বাহিনী

নিউজ ডেস্ক

ব্রিটিশ গুপ্তচর নিয়োগে আসছে বিপুল পরিবর্তন