4 C
London
April 25, 2024
TV3 BANGLA
বাকি বিশ্বশীর্ষ খবর

‘অভূতপূর্ব উচ্চতায়’ চীন ও রাশিয়ার সম্পর্ক

রাশিয়ার প্রেসিডেন্টে ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এ সময় তারা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে আলোচনা অংশ নেন। পশ্চিমাদের সঙ্গে বিভিন্ন ইস্যুতে দেশ দুটির বিরোধ ও উত্তেজনা বিরাজ করছে। এমন পরিস্থিতির মধ্যেই তাদের বৈঠক হলো। বুধবার (১৫ ডিসেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

 

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংএর মধ্যে এই ভিডিও বৈঠকের পর রুশ কর্মকর্তারা বলছেন, দুই দেশের সম্পর্ক এখন এক “অভূতপূর্ব উচ্চতায়” পৌঁছেছে।

 

এএফপি জানায়, বৈঠকের পর চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে মি. শি-কে উদ্ধৃত করে বলা হয়, “আন্তর্জাতিক শক্তিগুলো” গণতন্ত্র ও মানবাধিকারের নামে আন্তর্জাতিক আইন পদদলিত করে চীন ও রাশিয়ার ব্যাপারে নাক গলাচ্ছে।

 

“চীন ও রাশিয়াকে উভয়ের নিরাপত্তা ও স্বার্থকে আরো কার্যকরভাবে অক্ষুণ্ণ রাখতে অবশ্যই আরো বেশি যৌথ উদ্যোগ গড়ে তুলতে হবে” – বলা হয় বিবৃতিতে।

 

এমন এক সময় এ বৈঠক হলো – যখন দুটি দেশই যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের ক্রমবর্ধমান সমালোচনার বিষয় হচ্ছে।

 

বুধবার ভিডিও কলে দুই নেতার মধ্যে ৯০ মিনিটব্যাপি এক বৈঠকে মি. পুতিন চীন ও রাশিয়ার মধ্যেকার “আদর্শ সম্পর্কের” প্রশংসা করে বলেন, ফেব্রুয়ারি মাসে চীনে অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিকের তিনি নিজে উপস্থিত থাকবেন।

 

ক্রেমলিনের শীর্ষ পররাষ্ট্রনীতিবিষয়ক উপদেষ্টা ইউরি উশাকভ বলেন “৯০ মিনিটের এ বৈঠক ছিল খুবই ইতিবাচক।”

 

তিনি সাংবাদিকদের বলেন, দুই নেতাই বলেছেন যে রাশিয়া ও চীনের সম্পর্ক এখন যে স্তরে পৌছেছে – তা আগে কখনো ছিল না।

 

বুধবার ভার্চুয়াল শীর্ষ সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে পুতিন ও শি জিনপিং তাদের মধ্যে চলমান সম্পর্কের প্রশংসা করেন। পুতিন এ সম্পর্ককে ২১ শতকে আন্তঃরাষ্ট্রীয় সহযোগিতার একটি সঠিক উদাহরণ হিসেবে ঘোষণা করেছেন।

পুতিন বলেন, আমাদের দুই দেশের মধ্যে নতুন মডেলের সহযোগিতার সম্পর্ক তৈরি হয়েছে। অভ্যন্তরীণ হস্তক্ষেপ পরিহার, একে অপরের ওপর শ্রদ্ধা, স্বার্থ, সীমান্তে শান্তি ও দৃঢ়তার ওপর ভিত্তি করে এই সহযোগিতাপূর্ণ সম্পর্ক এগিয়ে যাচ্ছে বলেও জানান তিনি।

শি বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট খুব জোরালোভবে চীনের জাতীয় স্বার্থ রক্ষায় সমর্থন করেন। রাশিয়ার কার্যক্রমেরও প্রশংসা করেছেন চীনের এই কমিউনিস্ট নেতা।

পুতিন বলেন, আমার পরিকল্পনা আছে ২০২২ সালের ফেব্রুয়রিতে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকে অংশগ্রহণ করার ও জিনপিংয়ের সঙ্গে সরাসরি দেখা করার।

 

১৬ ডিসেম্বর ২০২১
এনএইচ

আরো পড়ুন

হজের মৌসুমে প্রবাসীদের অস্থায়ী কাজের সুযোগ দিচ্ছে সৌদি

ডাউনিং স্ট্রিটের ক্রিসমাস পার্টিতে মানা হয়নি কোভিড আইন!

যৌনতা পূর্ণ ছবির জন্য বিবিসির উপস্থাপক বরখাস্ত