8.4 C
London
April 20, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

আইনি ঝামেলায় ব্রেক্সিট পরবর্তী ইইউ নাগরিকরা

ইইউ নাগরিকদের ব্রেক্সিট-পরবর্তী অধিকার রক্ষার জন্য ওয়াচডগ সংস্থা দ্বারা হোম অফিসে মামলা করা হয়েছে। সংস্থাটি বলেছে যে যুক্তরাজ্যে স্থায়ী আড়াই মিলিয়ন ইইউ নাগরিক অধিকার হারানোর ঝুঁকিতে পড়েছে।

যুক্তরাজ্যে বসতি স্থাপন করা ইইউ নাগরিকদের ব্রেক্সিট-পরবর্তী অধিকার রক্ষার জন্য প্রতিষ্ঠিত সংবিধিবদ্ধ সংস্থাটি তাদের মৌলিক অধিকার লঙ্ঘনের অভিযোগ এনে হোম অফিসের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার নাটকীয় পদক্ষেপ নিয়েছে।

 

ইন্ডিপেনডেন্ট মনিটরিং অথরিটি এই ভিত্তিতে বিচারিক পর্যালোচনা কার্যক্রম শুরু করেছে যে আড়াই মিলিয়ন ইইউ নাগরিক যাদের প্রি-সেটেল স্ট্যাটাস মঞ্জুর করা হয়েছে তাদের বসবাস, কাজ বা বাড়ি ভাড়া নেওয়ার অধিকার হারানোর বা হোম অফিস দ্বারা নির্বাসিত হওয়ার ঝুঁকিতে রাখা হয়েছে।

 

ইউরোপীয় ইউনিয়নের নাগরিক এবং তাদের পরিবার যারা পাঁচ বছরের বেশি সময় ধরে যুক্তরাজ্যে রয়েছেন তারা ব্রেক্সিটের জন্য সেট আপ করা হোম অফিস ইমিগ্রেশন স্কিমের অধীনে সেটেলড স্ট্যাটাস পান কিন্তু যারা পাঁচ বছরের কম দেশে আছেন তারা আগে থেকে সেটেল হয়ে যায় এবং আবার আবেদন করতে হয়।

 

তবে যদি তারা তাদের প্রি-সেটেলড স্ট্যাটাসের মেয়াদ শেষ হওয়ার আগে আবেদন না করে, তাহলে তারা স্বয়ংক্রিয়ভাবে তাদের অধিকার হারাবেন এবং এরফলে দেশ থেকে অপসারণের জন্য দায়ী হতে পারেন, যা  বেআইনি বলে মনে করে আইএমএ।

 

এর সমালোচনা করেছে অভিবাসন আইনজীবী এবং প্রচারাভিযান গোষ্ঠীগুলো। এদের অধীনে ৫.৬ মিলিয়ন ইইউ নাগরিক ব্রেক্সিট-পরবর্তী স্ট্যাটাসের জন্য আবেদন করেছিল কিন্তু মাত্র ২.৬ মিলিয়নকে সম্পূর্ণ নিষ্পত্তির মর্যাদা দেওয়া হয়েছে।

 

আইএমএ-এর প্রধান নির্বাহী ক্যাথরিন চেম্বারলেইন বলেছেন, “এখন আইনি পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে আমরা সেই নাগরিকদের জন্য স্পষ্টতা প্রদানের আশা করি যাদের মধ্যে ৩০ নভেম্বর ২০২১ পর্যন্ত আড়াই মিলিয়ন প্রি-সেটেলড স্ট্যাটাস রয়েছে।”

ক্যাম্পেইন গ্রুপগুলো প্রতিবাদ করেছে যে হোম অফিসের সিস্টেমটি এই আড়াই মিলিয়নের জন্য একটি ‘টাইম বোমা’। তারা ভয় পাচ্ছেন, তাদের পূর্ব-নিষ্পত্তি অবস্থার মেয়াদ শেষ হয়ে গেলে অনেকেই সেটেলড স্ট্যাটাসের জন্য আবেদন করতে ভুলে যেতে পারেন।

 

অন্যরা যেমন বয়স্ক ব্যক্তিরা, যত্নে থাকা শিশু এবং গার্হস্থ্য নির্যাতনের শিকারসহ দুর্বল ব্যক্তিরা, যাদের তাদের আসল আবেদন করার জন্য যত্নশীল, কাউন্সিল কর্মী বা দাতব্য সংস্থার উপর নির্ভর করতে হয়েছিল, তারা বিপদে পড়তে পারেন।

 

২০২০ সালে স্বাক্ষরিত প্রত্যাহার চুক্তিটি যুক্তরাজ্যে বসতি স্থাপন করা ইইউ নাগরিকদের এবং ইইউতে স্থায়ীভাবে বসবাসকারী ব্রিটিশ নাগরিকদের আজীবন অধিকার রক্ষার জন্য ডিজাইন করা হয়েছিল।

 

কিন্তু আইএমএ যুক্তি দিয়েছিল যে অধিকার চুক্তি শুধুমাত্র “সীমিত পরিস্থিতিতে” সেই অধিকারগুলি হারানোর অনুমতি দেয়।

 

হোম অফিসের একজন মুখপাত্র বলেছেন: “আমরা আমাদের নাগরিকদের অধিকারের বাধ্যবাধকতাগুলিকে খুব গুরুত্ব সহকারে নিয়েছি এবং সরল বিশ্বাসে প্রত্যাহার চুক্তির অধীনে আমরা যে ব্যবস্থাগুলি সম্মত করেছি তা বাস্তবায়ন করেছি৷”

 

১৫ ডিসেম্বর ২০২১
এনএইচ

আরো পড়ুন

হ্যাকিংয়ের শিকার ব্রিটেনের নির্বাচনি সংস্থা

ব্রিটিশ গুপ্তচর নিয়োগে আসছে বিপুল পরিবর্তন

যুক্তরাজ্য ভ্রমণে ৪০ দেশের নিষেধাজ্ঞা