14 C
London
May 15, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

আইরিশ নাগরিকদের জন্য দ্বৈত নাগরিকত্ব ও রয়েছে নানা ধরনের সুবিধা

যে কারো আইরিশ পাসপোর্ট থাকলে পৃথিবীতে বিভিন্ন সুবিধার দোয়ার খুলে যায় এবং সেক্ষেত্রে ব্রিটিশ পাসপোর্ট ত্যাগ করতে হবে না বলে জানা যায়।

আইনানুযায়ী আপনি যদি আইরিশ নাগরিকত্ব আবেদনের জন্য সক্ষমতা অর্জন করেন এবং প্রমাণ সরবরাহ করতে পারেন তবে আপনি ব্রিটিশ ও আইরিশ উভয় পাসপোর্ট ধরে রাখতে পারবেন। ব্রেক্সিটের পরে আইরিশ পাসপোর্ট আবেদনের সংখ্যা ব্যাপকহারে বেড়েছে। তাছাড়া ২০২২ সালে প্রায় ১ মিলিয়নের মতো নতুন আইরিশ পাসপোর্ট ইস্যু করা হয়েছে বলে জানা যায়।

আইরিশ পাসপোর্ট থাকলে বিমানবন্দরে নন-ইইউ সারি এড়িয়ে চলা যায় এবং পাসপোর্টধারীর সন্তানেরাও ব্যাপক সুবিধা পেয়ে থাকে।

যে-কোনো ব্যক্তি জন্মসূত্রে বা ন্যাচারালাইজেশনের মাধ্যমে আইরিশ নাগরিকত্ব পেতে পারেন। কেউ যদি আইরিশ নাগরিককে বিয়ে করেন তবে ইমিগ্রেশন পরামর্শ পরিষেবা অনুসারে ন্যাচারালাইজেশনের মাধ্যমে নাগরিকত্বের জন্য আবেদন করতে পারেন।

যদি কেউ আইরিশ বংশোদ্ভূত হন বা আইরিশ এসোসিয়েশন বা আইরিশ পাবলিক সার্ভিসের মাধ্যমে বিদেশে কর্মরত হন কিংবা রিফুজি বা শরনার্থী হিসেবে চিহ্নিত হোন তাহলে আইরিশ নাগরিকত্বের জন্য আবেদন করারও যোগ্য হতে পারেন।

আবেদন প্রক্রিয়াটির অংশ হিসাবে নিম্নলিখিত প্রমাণ সরবরাহ করতে হবে:

বৈধ পাসপোর্ট বা ভ্রমণ নথি

ডিজিটাল পাসপোর্টের ছবি

সম্পূর্ণ জন্ম প্রশংসাপত্র

পরিচয় এবং ঠিকানার প্রমাণ

পিতামাতার আইরিশ নাগরিকত্বের প্রমাণ (যেখানে প্রাসঙ্গিক)

আইরিশ পাসপোর্টধারীরা ভিসা মুক্ত ভাবে ১৮৬ টি দেশে ভ্রমণ করতে পারেন।

আইরিশ পাসপোর্ট মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের পাসপোর্টের তুলনায় ক্রম তালিকায় উচ্চতর স্থান পেয়েছে, যার অর্থ এটি একটি উত্তম ভ্রমণ দলিল।

আইরিশ পাসপোর্টধারী কেউ যদি বিদেশে অসুবিধায় পড়েন তবে আইরিশ দূতাবাসগুলির কাছ থেকে কূটনৈতিক সহায়তা পাওয়ার অধিকার তাদের রয়েছে।

সমস্ত ইইউ নাগরিকের তিন মাস পর্যন্ত অন্য ইইউ সদস্য দেশে প্রবেশ ও বাস করার অধিকার রয়েছে। তার জন্য কেবল একটি বৈধ পাসপোর্ট বা জাতীয় পরিচয় কার্ড দরকার।

কেউ যদি ব্রিটিশ নাগরিক হন তবে তাকে দ্বৈত নাগরিক হওয়ার সুবিধা দেয়া হয়ে থাকে। একজন ব্রিটিশ নাগরিক চাইলে আইরিশ নাগরিকত্ব গ্রহণ করতে পারেন এবং সাথে সাথে ব্রিটিশ নাগরিকত্ব ধরে রাখতে পারেন।

ব্রিটিশ বা আইরিশ নাগরিকের কোনো সন্তান যদি ভিন্ন দেশে জন্মগ্রহণ করে তবুও তাদের আইন অনুযায়ী এই দুই দেশের জাতীয়তা দেওয়া হয়ে থাকে। তাছাড়া আইরিশ নাগরিকের
সন্তানেরা ইইউ শিক্ষা প্রোগ্রামগুলিতে প্রবেশ করতে পারবেন। এই দুই দেশের দ্বৈত নাগরিকত্ব থাকলে আইরিশ, যুক্তরাজ্য এবং ইউরোপীয় নির্বাচনে ভোটও দিতে পারবেন।

এম.কে
১১ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

অনুমতি ছাড়া হজ করলে কঠোর শাস্তির হুঁশিয়ারি সৌদির

গিজার পিরামিডের নিচে নতুন সুড়ঙ্গ, নতুন রহস্য!

ভিসা ছাড়া চীনে যাওয়ার সুযোগ ৬ দেশের নাগরিকদের