24.6 C
London
September 19, 2024
TV3 BANGLA
বাকি বিশ্ব

আইসিসি বিরোধী আচরণে ইসরায়েলি রাষ্ট্রদূতকে তলব করেছে নেদারল্যান্ডস

আইসিসির উপর গুপ্তচরবৃত্তির কারণে ডাচ পররাষ্ট্র মন্ত্রী ইসরায়েলি রাষ্ট্রদূতকে তলব করেছেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

আইসিসি বিরোধী বিভিন্ন ধরনের কার্যকলাপ প্রকাশের পর উদ্বিগ্ন হয় ডাচ সরকার এবং বিষয়বস্তুর উপরে ডাচ সংসদেও আলোচনা হয়। আন্তর্জাতিক ফৌজদারি আদালতের উপর ইসরায়েলি স্পাই সার্ভিসেসের বিভিন্ন গোপন নজরদারি এবং গুপ্তচরবৃত্তির কারণে অভিযোগ উত্থাপিত হয়।

ডাচ কর্মকর্তারা ইসরায়েলের রাষ্ট্রদূত মোদী ইফ্রাইমকে তলব করেন বলে তথ্যমতে জানা যায়। যেখানে তদন্তে উত্থাপিত উদ্বেগগুলি নিয়ে আলোচনা করা হয় বলে জানা যায়। ইসরায়েলি গোয়েন্দা সংস্থার আচরণ ক্ষুব্ধ হবার মতো বলে মত প্রকাশ করে ডাচ সরকার। আইসিসির চিফ প্রসিকিউটরের কার্যালয়কে প্রভাবিত করা এবং ভয় দেখানোর অভিযোগ ইসরায়েলের বিরুদ্ধে আনা হয়।

মঙ্গলবার ডাচ সরকারের পররাষ্ট্রমন্ত্রীর একজন মুখপাত্র বলেন, ইসরায়েলি রাষ্ট্রদূতকে গুপ্তচরবৃত্তি ও হুমকি বিষয়ে অবগত করা হয়। আলোচনায় ইসরায়েলের আচরণ নিয়ে নেদারল্যান্ডস উদ্বেগ প্রকাশ করে।

উল্লেখ্য যে, ২০২৪ সালের জুন মাসে নেদারল্যান্ডস সরকারের ৯৩ জন উচ্চপর্যায়ের সদস্য রাজনৈতিক চাপ ও হস্তক্ষেপের বিরুদ্ধে আইসিসিকে রক্ষার প্রতিশ্রুতি দিয়েছিলেন। আইসিসির প্রধান প্রসিকিউটর করিম খান যখন ইসরায়েলের বিরুদ্ধে অভিযোগ ও গ্রেফতারি পরোয়ানা নিয়ে আলোচনায় আসেন তখনও ডাচ সরকার আইসিসিকে সমর্থন করেছিল বলে জানা যায়।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
২৭ জুন ২০২৪

আরো পড়ুন

উইঘুর মুসলিমদের ইতিহাস মুছে ফেলছে চীন, বদলে দিলো গ্রামের নাম

১২তম সন্তানের বাবা হলেন ইলন মাস্ক

মণিপুরে কেন্দ্রীয় আধা-সামরিক বাহিনী মোতায়েন করছে ভারত