18 C
London
September 8, 2024
TV3 BANGLA
দক্ষিণ এশিয়া

আগস্টের মধ্যেই মোদি সরকারের পতন!

ভারতের সর্বশেষ লোকসভা নির্বাচনে সরকার গঠনে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি ক্ষমতাসীন বিজেপি। তাই শরিকদের ওপর ভর করে ভারতের কেন্দ্রে সরকার গঠন করতে হয় দলটিকে। বিজেপির নেতৃত্বে সেই সরকারকে ‘দুর্বল’ বলে কটাক্ষ করেছেন বিহারের সাবেক মুখ্যমন্ত্রী ও রাষ্ট্রীয় জনতা দলের সভাপতি লালু প্রসাদ যাদব। তিনি দাবি করেছেন, এক মাসের মধ্যে পতন হবে কেন্দ্রের মোদি সরকারের।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের খবরে বলা হয়েছে, গতকাল শুক্রবার বিহারের রাজধানী পাটনায় রাষ্ট্রীয় জনতা দলের বর্ষপূর্তির এক অনুষ্ঠানে লালু প্রসাদ যাদব বলেন, মোদি সরকার দুর্বল। যেকোনো সময় এর পতন হতে পারে। আগামী আগস্টেই পতন হতে পারে এই সরকারের। তাই লোকসভার অন্তর্বর্তী নির্বাচনের জন্য এখন থেকেই প্রস্তুত থাকতে হবে।

বিহারের সাবেক এই মুখ্যমন্ত্রী বলেন, ‘যে কোনো সময় (লোকসভা) নির্বাচন হতে পারে বলে আমি দলের সব কর্মীকে প্রস্তুত থাকার আহ্বান জানাচ্ছি। দিল্লিতে মোদির সরকার খুবই দুর্বল এবং এটি আগামী আগস্টের মধ্যে পড়ে যেতে পারে।’

বিরোধীদের পক্ষ থেকে বারবার বিজেপির নেতৃত্বে জাতীয় গণতান্ত্রিক জোট তথা এনডিএ সরকারের ভবিষ্যৎ নিয়ে শঙ্কার কথা বলা হলেও দলটি এমন আশঙ্কার কথা উড়িয়ে দিয়েছে। শুক্রবারও তারা লালু প্রসাদ যাদবের দাবি খারিজ করে দিয়েছে। এ বিষয়ে বিজেপি সরকারের কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই বলেছেন, ‘লালু প্রসাদ যাদব অলীক স্বপ্ন দেখছেন।’

মোদির মন্ত্রিসভার এই সদস্য আরও বলেন, ‘মানুষ মোদিকে ভোট দিয়েছে, যিনি এখন রেকর্ড তৃতীয় মেয়াদে দায়িত্ব পালন করছেন। তার নেতৃত্বে ও (বিহারের) মুখ্যমন্ত্রী নিতীশ কুমারের পরিচালিত বিহারে এনডিএ বিরোধীদের পরাজিত করতেই থাকবে।’ এ সময় তিনি দাবি করেন, লালু প্রসাদ যাদবের শাসনামলে বিহারের পরিস্থিতি নিম্নমানের হয়ে গিয়েছিল।

উল্লেখ্য, ভারতে সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স বা এনডিএ ২৯২টি আসন জিতেছে। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট পেয়েছে ২৩৩টি আসন। আগের দুই মেয়াদে সংখ্যাগরিষ্ঠতা পাওয়া বিজেপি এবার এককভাবে ২৪০টি আসন পেয়েছে। সরকার গড়তে ২৭২টি আসন প্রয়োজন। তাই এবার সরকার গঠনের জন্য জোটের শরিকদের উপর নির্ভর করতে হয়েছে মোদিকে।

সূত্রঃ ইন্ডিয়া টুডে

এম.কে
০৭ জুলাই ২০২৪

আরো পড়ুন

আসামে গুলিবিদ্ধ ব্যক্তির ওপর ফটোগ্রাফারের হামলা

হিন্দু হয়েও রমজানে রোজা রাখেন, দেখভাল করেন মসজিদ

পাকিস্তানকে সবচেয়ে বিপদজনক দেশ বলায় মার্কিন রাষ্ট্রদূতকে তলব