13.7 C
London
May 18, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

আজ ঢাকায় আসছেন জাতিসংঘের শান্তিরক্ষা বিভাগের প্রধান

ঢাকায় দুইদিনের সফরে আসছেন জাতিসংঘের শান্তিরক্ষা বিভাগের আন্ডারসেক্রেটারি জেনারেল পিয়েরে ল্যাকোক্স। চলতি বছরের শেষ দিকে পশ্চিম আফ্রিকার দেশ ঘানায় জাতিসংঘের শান্তিরক্ষী মিশনের দেশগুলোর মন্ত্রী পর্যায়ের সম্মেলন হবে। ওই সম্মেলনের প্রস্তুতি সভায় অংশ নিতে ঢাকায় আসছেন তিনি।

জাতিসংঘের শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের প্রথম দুই দিনের প্রস্তুতিমূলক বৈঠক আজ রোববার রাজধানী ঢাকায় শুরু হবে। এতে জাতিসংঘের পিস অপারেশন বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল (ইউএসজি) জ্যা পিয়েরে ল্যাক্রোইক্স উপস্থিত থাকবেন।

বাংলাদেশ, কানাডা ও উরুগুয়েতে সহ-আয়োজক হিসেবে অনুষ্ঠেয় প্রস্তুতিমূলক সম্মেলনের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘জাতিসংঘ শান্তিরক্ষায় নারী’।বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমন্ত্রণে পিয়েরে ল্যাকোক্স এই বৈঠকে অংশ নেবেন বলে সূত্রে জানা গেছে। তিনি শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের কাঠামোসহ জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে দেশগুলোর চলমান সমর্থন নিয়ে আলোচনা করবেন। দুই দনের বৈঠকটি জাতিসংঘ শান্তিরক্ষায় নারীদের অর্থপূর্ণ অংশগ্রহণ ও জেন্ডার-সচেতন নেতৃত্বকে উৎসাহিত করতে অগ্রগতি, চ্যালেঞ্জ ও ভালো অনুশীলন নিয়ে আলোচনা করতে সেনা ও পুলিশ প্রেরণকারী দেশগুলোর প্রতিনিধি ও জাতিসংঘ শান্তিরক্ষা বিশেষজ্ঞদের স্বাগত জানাবে।

জাতিসংঘের মতে, জাতিসংঘের শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের এই বৈঠক সদস্য রাষ্ট্রগুলোর জন্য শান্তিরক্ষা কার্যক্রমের কার্যকারিতা এবং তারা যে সম্প্রদায়গুলোতে বা দেশে তাদের সেবা দিচ্ছে, তার প্রভাবকে জোরদার করার জন্য সম্মিলিত প্রচেষ্টায় একত্রিত হওয়ার গুরুত্বপূর্ণ সুযোগ।

এম.কে
২৫ জুন ২০২৩

আরো পড়ুন

বিজিবির সিপাহি রইশুদ্দীনকে গরু চোরাকারবারি বলছে বিএসএফ

জামিন পেলেন সেই আলোচিত পাপিয়া, মুক্তিতে বাঁধা নেই

বাংলাদেশের বিমান পরিবহন খাত জোরদারে যুক্তরাজ্যের সঙ্গে যৌথ ঘোষণাপত্র স্বাক্ষরিত