17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

আন্দোলনে প্রাথমিক বিজয়, কোটা সংস্কারে রাজি সরকার

কোটা সংস্কারের দাবি নীতিগতভাবে মেনে নিয়েছে সরকার। এ বিষয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছে সরকার। আজ বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে এ কথা জানান আইনমন্ত্রী আনিসুল হক। তিনি সহ দুই মন্ত্রীকে আলোচনার দায়িত্ব দেওয়া হয়েছে।

আইনমন্ত্রী জানান, আন্দোলনরত শিক্ষার্থীরা জানিয়েছে তারা আন্দোলনের পাশাপাশি আলোচনার জন্যও প্রস্তুত। তাদের এই অবস্থানকে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী। শিক্ষার্থীরা চাইলে আজই আমরা আলোচনায় বসতে পারি।
সরকার আইনমন্ত্রী ও শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীকে এ আলোচনার দায়িত্ব দিয়েছে।

তিনি বলেন, ‘আগামী ৭ আগস্ট কোটা নিয়ে সুপ্রিম কোর্টে মামলার শুনানি এগিয়ে আনার ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। অ্যাটর্নি জেনারেলকে আমি নির্দেশ দিয়েছি, তিনি যেন উচ্চ আদালতে আবেদন করে শুনানি এগিয়ে আনার চেষ্টা করেন।’

সরকার কোটা সংস্কারের দাবি মেনে নেওয়ায় আন্দোলন প্রত্যাহার অথবা স্থগিত করার জন্য আইনমন্ত্রী শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে গত মঙ্গলবার দেশের বিভিন্ন জায়গায় সংঘর্ষে ছয়জন নিহত হয়েছেন। এ ব্যাপারে হাইকোর্টের বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানকে দিয়ে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী।

অন্যদিকে কোটা নিয়ে আপিল বিভাগে আগামী ৭ আগস্ট শুনানির দিন নির্ধারিত আছে। শুনানির সময় এগিয়ে আনার জন্য আগামী রোববার আদালতে সরকার পক্ষ আবেদন করবে বলে জানান আইনমন্ত্রী।

সূত্রঃ বাসস

এম.কে
১৮ জুলাই ২০২৪

আরো পড়ুন

করোনায় মারা গেলেন সিলেটের নারী কাউন্সিলর

অনলাইন ডেস্ক

ভোটার হতে গিয়ে পাগলের তালিকায়

বাংলাদেশ পরিস্থিতি নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে রুপা-আপসানার প্রস্তাব