14.8 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

আফগানিস্তানের বিপর্যয় বিশ্বের বৃহত্তম মানবিক সংকট: গর্ডন ব্রাউন

যুক্তরাজ্যের প্রাক্তন প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন আফগানিস্তান সম্পর্কে বিশ্বের ধনী দেশগুলোকে সতর্ক করেছেন। দারিদ্র্য এবং অনাহারে দেশটি বিশ্বের বৃহত্তম মানবিক সংকটের ঝুঁকিতে রয়েছে।

 

‘আফগানিস্তান আমাদের সময়ের সবচেয়ে বড় মানবিক সংকটের দিকে এগিয়ে যাচ্ছে’ গর্ডন ব্রাউন সতর্ক করেছেন। এর আগে তিনি তালেবানের দখলের পর দেশটিকে অর্থনৈতিক ও সামাজিক পতন থেকে বাঁচাতে একটি সহায়তা প্যাকেজের আহ্বান জানিয়েছিলেন।

 

ব্যাপক সামরিক প্রত্যাহারের পর পশ্চিমা-সমর্থিত সরকার উৎখাত হওয়ার চার মাস পর, যুক্তরাজ্যের প্রাক্তন প্রধানমন্ত্রী বলেছিলেন, বিষয়টি কেবল নৈতিকতার ভিত্তিতে নয় বরং ‘আমাদের স্বার্থে’

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ভবিষ্যদ্বাণীর উদ্ধৃতি দিয়ে তিনি বলেছিলেন, আফগান জনসংখ্যার অর্ধেকেরও বেশি চরম ক্ষুধার সম্মুখীন, যার মধ্যে ১ মিলিয়ন শিশু অনাহারে মারা যাওয়ার ঝুঁকিতে রয়েছে, আগামী বছরে দেশের অর্থনীতি ২০-৩০% সংকুচিত হবে।

 

টাইমসের জন্য একটি নিবন্ধে ব্রাউন লিখেছেন, ’সাম্প্রতিক সময়ে কোনো দেশই আফগানিস্তানের মতো “সর্বজনীন দারিদ্রে” ভুগছে না।’

ব্রাউন জোর দিয়েছিলেন যে এর প্রভাব ইউরোপের মধ্যেও অনুভূত হতে পারে, কারণ হাজার হাজার আফগান ক্ষুধার্ত অবস্থায় দেশত্যাগের সিদ্ধান্তের মুখোমুখি হবে।

ব্রাউন আরও বলেন, আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহারের শেষ সময় হাজার হাজার মানুষ উচ্ছেদ ফ্লাইটে পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিল, যা অন্যান্য দেশে “রাতারাতি উদার পশ্চিমা মূল্যবোধ চাপিয়ে দিতে পারে” ধারণার অবসানের ইঙ্গিত দেয়।

জরুরি দুর্যোগ কমিটির মতে, আফগানিস্তানে ৮ মিলিয়ন মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে, যেখানে সমগ্র জনসংখ্যার ৯৫% লোকের খাওয়ার জন্য যথেষ্ট খাদ্য মজুদ বা সরবরাহ নেই।

 

৩০ ডিসেম্বর ২০২১
এনএইচ

আরো পড়ুন

দুর্দান্ত বাংলাদেশের কাছে ২য় ম্যাচেও অস্ট্রেলিয়ার হার

অর্থনৈতিক বিপর্যয়ের আশঙ্কায় বিশ্বের ১২টি দেশ

অনলাইন ডেস্ক

ইউনিভার্সিটি ও হোম অফিসের অযাচিত সিদ্ধান্তে একজন ছাত্রের করুণ পরিনতি