5.9 C
London
April 20, 2024
TV3 BANGLA
শীর্ষ খবরসারাদেশ

আফ্রিকার ৭ দেশ থেকে বাংলাদেশে ফিরলে বাধ্যতামূলক কোয়ারেন্টাইন

আফ্রিকার সাত দেশ থেকে বাংলাদেশে আসা যাত্রীদের নিজ খরচে ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। এই সাত দেশ হল: বতসোয়ানা, লেসোথো, ইসোয়াতিনি, ঘানা, নামিবিয়া, দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) বৃহস্পতিবার (২ ডিসেম্বর) এক সার্কুলারে এ বিষয়ক নির্দেশাবলী জানিয়েছে।

 

বাংলাদেশ সময় শনিবার (৪ ডিসেম্বর) দুপুর ১২টা থেকে এ নিয়ম কার্যকর হবে বলে বেবিচকের ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশন বিভাগের ওই সার্কুলারে জানানো হয়েছে।

 

এসব দেশ থেকে সরাসরি বাংলাদেশে এলে, অথবা গত ১৪ দিনের মধ্যে এসব দেশের কোনোটিতে ভ্রমণ করে থাকলে বাংলাদেশে আসার পর ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের ওই নিয়ম প্রযোজ্য হবে।

 

গত বছর দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের আগে বিদেশ থেকে ফিরলে কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছিল। তখন কোয়ারেন্টিন থেকে পালানোর বেশ কয়েকটি ঘটনা ঘটেছিল। মহামারীর মধ্যে দেড় বছর পর করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সংক্রমণ ঠেকাতে আবার আফ্রিকার দেশগুলো থেকে ফিরলে ১৪ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হল।

 

স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, যাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হবে, তাদের পাসপোর্ট রেখে দেওয়া হবে। কোনো হোটেল থেকে পালিয়ে গেলে ওই হোটেলকেও জরিমানা করা হবে।

 

৩ ডিসেম্বর ২০২১
এনএইচ

আরো পড়ুন

বরিস জনসনের স্থলাভিষিক্ত হবেন কে?

মার্কিন টেক জায়ান্টদের আধিপত্য কমাতে ফেডারেল ট্রেড কমিশনের নতুন প্রধান লিনা খান

অনলাইন ডেস্ক

ইংল্যান্ডের স্কুলে দাঙ্গা

নিউজ ডেস্ক