12.4 C
London
April 26, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

আবারো বিতর্কের জন্ম দিলেন সাবেক বৃটিশ প্রধানমন্ত্রী

আলেকজান্ডার বরিস দ্য ফেফেল জনসনের জন্ম নিউ ইয়র্কে। ২০০৬ সাল পর্যন্ত তিনি মার্কিন নাগরিকত্ব রেখে দিয়েছিলেন। ব্রিটেনের অভিজাত সমাজের আদর্শ প্রতিনিধি তিনি। বাবা ছিলেন কূটনীতিক। বরিস জনসনের প্রপিতামহের নাম ছিল আলী কেমাল। জাতিতে তুর্কি মুসলিম।

বিংশ শতাব্দীর গোড়ার দিকে আলী কেমাল প্রথমে একজন সাংবাদিক ছিলেন। পরে রাজনীতিতে যোগ দেন। অটোম্যান মন্ত্রিসভায় খুব কম সময়ের জন্য স্বরাষ্ট্রমন্ত্রী হয়েছিলেন তিনি। ১৯২০ এর দশকে আলী কেমাল গণপিটুনিতে নিহত হন।

আলী কেমালের রক্ত সম্পর্কিত আত্মীয় সাবেক বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের পিছু ছাড়ছে না বিতর্ক।

প্রাক্তন বিতর্কিত প্রধানমন্ত্রী বরিস জনসন, যিনি গত সেপ্টেম্বরে ডাউনিং স্ট্রিট ছেড়েছেন তিনি আবারও নতুন বিতর্কের জন্ম দিয়েছেন।

প্রধানমন্ত্রী থাকাকালীন সময়ে বরিস জনসন তার বাবা স্ট্যানলি জনসনকে নাইটহুড  সম্মানের জন্য ১০০ জনের সংক্ষেপিত তালিকায় মনোনীত করেছিলেন।

মন্ত্রিপরিষদ অফিসের যাচাই-বাছাইয়ের জন্য মিঃ জনসন যে ১০০ টির মতো নাম প্রস্তাব করেছিলেন তার মধ্যে স্ট্যানলি জনসন, একজন প্রাক্তন এমইপি আছেন। যা নিয়ে নতুন বিতর্ক শুরু হয়েছে।

লেবার নেতা স্যার কির স্টারমার বলেছেন, “জনসন যদি তার বাবাকে নাইটহুডের জন্য মনোনীত করেন তবে তা হবে “চরম আপত্তিকর”। তিনি বলেন আমরা এখনও জানি না বরিস জনসনের বাবা এমন কি কাজ করেছেন যে তাকে নাইটহুড উপাধি’র জন্য মনোনীত করতে হবে। জনগণ এই বিষয়কে সহজভাবে নিবে না।

উল্লেখ্য যে ২০২১ সালে, সিনিয়র টোরি এমপি ক্যারোলিন নোকস এবং একজন সাংবাদিক প্রকাশ্যে স্ট্যানলি জনসনকে কনজারভেটিভ পার্টি কনফারেন্সে তাদের স্পর্শ করার জন্য অভিযুক্ত করেছিলেন। কমন্সের নারী ও সমতা কমিটির চেয়ারম্যান মিসেস নোকস স্ট্যানলি জনসনকে ২০০৩ সালে কনজারভেটিভ পার্টির সম্মেলনে জোরপূর্বক তাকে পিঠে আঘাত করার এবং একটি অশ্লীল মন্তব্য করার জন্যও অভিযুক্ত করেন।

 

এম.কে

০৬ মার্চ ২০২৩

আরো পড়ুন

একদিনে সিলেটে ১৬ মৃত্যু, শনাক্ত ৭৫৮

যুক্তরাজ্যে অতিরিক্ত ঠান্ডা ও স্যাঁতসেঁতে আবহাওয়ার কারণে মৃত্যু বাড়ছে

পাকিস্তানি সেনাবাহিনীর হাত থেকে বাঁচতে পালিয়েছিলেন ক্যামডেনের মেয়র

অনলাইন ডেস্ক