14 C
London
May 2, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

আসছে রাশিয়ার নির্বাচন, পুতিনের প্রতিদ্বন্দ্বীকে কারাগার হতে গুম

কারাগারে আটক রাশিয়ার বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছেন বলে দাবি করেছেন তার আইনজীবীরা। রাশিয়ার রাজধানী মস্কো থেকে ১৫০ মাইল পূর্বে অবস্থিত একটি শাস্তি কেন্দ্রে নাভালনিকে রাখা হয়েছিল। বর্তমানে তার অবস্থান অজানা।

আজ সোমবার রাতে সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়েছে, চরমপন্থী গোষ্ঠী সৃষ্টি, চরমপন্থী কার্যকলাপে অর্থায়ন সহ বেশ কয়েকটি অপরাধে দোষী সাব্যস্ত হওয়ায় গত আগস্টে নাভালনিকে ১৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। তবে এর আগেই তিনি জালিয়াতির অভিযোগে সাড়ে ১১ বছরের কারাদণ্ড ভোগ করছিলেন।

নাভালনির সমর্থকেরা দাবি করেন, তার গ্রেপ্তার এবং কারাদণ্ড রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচনাকে দমন করার জন্য একটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত প্রচেষ্টা।

সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাক্সে নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশ জানিয়েছেন, কারাগারের ভেতর গুরুতর স্বাস্থ্য সমস্যায় আক্রান্ত বিরোধী নেতার সঙ্গে আইনজীবীরা বেশ কয়েকবার দেখা করতে চেয়েও ব্যর্থ হয়েছেন। প্রতিবারই কারা কর্তৃপক্ষ তাদের জানিয়েছে—৪৭ বছর বয়সী নাভালনি তার জন্য নির্ধারিত কক্ষে অনুপস্থিত ছিলেন।

অ্যাক্স মাধ্যমে ইয়ারমিশ আরও জানিয়েছেন, গত ছয় দিন ধরেই নাভালনির কোনো খোঁজ পাওয়া যায়নি। তাকে সর্বশেষ ‘আইকে-৬’ নামে একটি শাস্তি কেন্দ্রে বন্দী করা হয়েছিল।

আজ সোমবার একটি ভিডিও লিংকের মাধ্যমে আদালতে হাজির হওয়ার কথা ছিল নাভালনির। তবে কারা কর্তৃপক্ষ নাভালনির দলকে বলেছে, কারাগারে বিদ্যুতের সমস্যার কারণে তিনি শুনানির জন্য উপস্থিত হতে পারেননি।

ইয়ারমিশ বলেছেন, ‘আমরা যে আলেক্সিকে খুঁজে পাচ্ছি না তা বিশেষ উদ্বেগজনক। কারণ গত সপ্তাহে তিনি তার সেলে অসুস্থ হয়ে পড়েছিলেন। মাথা ঘুরে মেঝেতে পড়ে গিয়েছিলেন।’

তিনি আরও বলেন, ‘এটি কী ছিল, আমরা জানি না। তবে তাকে খাবার থেকে বঞ্চিত করা হয়েছিল। বায়ু চলাচলের কোনো পথ নেই এমন একটি কক্ষে তাকে রাখা হয়েছিল এবং তার হাঁটার সময় সীমিত করা হয়েছিল। তাকে দেখে ক্ষুধার্ত উদভ্রান্ত মনে হয়েছিল।’

তবে ওই ঘটনার পর আইনজীবীরা নাভালনির সঙ্গে দেখা করলে তিনি তার অবস্থা তুলনামূলকভাবে ভালো বলে জানিয়েছিলেন।

দুই দশকেরও বেশি সময় ধরে বিস্তৃত পুতিনের শাসনামল জুড়ে গুরুতর হুমকি হয়ে আছেন আলেক্সি নাভালনি। রাশিয়ার রাজপথে তিনি সরকার বিরোধী বিক্ষোভ সংগঠিত করেছিলেন এবং নেতৃত্ব দিয়েছিলেন।

এম.কে
১২ ডিসেম্বর ২০২৩

আরো পড়ুন

১৫ বছর পর দেশে ফিরছেন থাকসিন সিনাওয়াত্রা

বিশ্বকাপ দর্শকদের দেওয়া ‘হায়া কার্ডের’ মেয়াদ বাড়ালো কাতার

নতুন সাবক্রিপশন সেবা চালু করতে যাচ্ছে ফেসবুক