6.4 C
London
April 24, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ইংলিশদের চেয়ে কম বয়সে বিনামূল্যে বাস ভ্রমণ করতে পারে স্কটিশ-ওয়েলসরা

বর্তমানে ইংল্যান্ডে বসবাসকারী লোকেরা ৬৬ বছরে পৌঁছানোর পরে বিনামূল্যে বাস ভ্রমণের অনুমতি বা ‘ফ্রি বাস পাস’ পান। কিন্তু যুক্তরাজ্যের বাকি অংশ অর্থাৎ স্কটল্যান্ড, ওয়েলস, উত্তর আয়ারল্যান্ডের লোকেরা ৬০ বছরেই এই সুবিধা নিতে পারেন। ইংল্যান্ডের স্টেট পেনশনের বয়স ৬৬ বছর হওয়ার কারণেই ইংলিশদের বেলায় এই বৈষম্য সৃষ্টি হয়েছে দাবি করে ক্ষোভ প্রকাশ করেন একজন নাগরিক।

 

সম্প্রতি থার্টিএইট ডিগ্রি নামের একটি ওয়েবসাইট ইংল্যান্ডের ৬০ বছর বা তার বেশি বয়সীদের জন্য ফ্রি বাস পাস পেতে একটি প্রচারণা শুরু করেছে।

 

এতে লিন্ডা জোনস ব্যাখ্যা করেন, কীভাবে যুক্তরাজ্যের অন্যান্য অংশ, যেমন স্কটল্যান্ড, ওয়েলস, উত্তর আয়ারল্যান্ড এবং লন্ডন, ভ্রমণ এবং গণপরিবহনের ক্ষেত্রে আরও বেশি ছাড় রয়েছে৷

 

থার্টি এইট ডিগ্রি হলো একটি প্রগতিশীল ওয়েবসাইট যা লোকেদের এনএইচএস-এর মতো বিভিন্ন সুবিধা ও অধিকারের বিষয়ে জনসচেতনামূলক প্রচারণা চালায়৷

 

জানা যায়, স্কটল্যান্ড, ওয়েলস এবং উত্তর আয়ারল্যান্ডের লোকেরা ৬০ বছর বয়সে পৌঁছলে বিনামূল্যে বাস পাস নিতে পারেন। লন্ডনে ৬০ বছর বয়সে পৌঁছালে লোকেরা বাস, টিউব এবং অন্যান্য পরিবহনে বিনামূল্যে ভ্রমণ করতে পারেন তবে তা রাজধানীর গণ্ডির ভেতরেই সীমাবদ্ধ।

 

লন্ডন ছাড়া বাকি ইংল্যান্ডে তারা বিনামূল্যে বাস পাস পান না কারণ এর সঙ্গে ওই স্টেটের পেনশন এজ (বয়স) সম্পর্কিত। এদিকে ইংলিশদের ক্ষেত্রে পেনশনের বয়স ৬৬। যুক্তরাজ্যের অন্য অংশে আলাদা নিয়ম থাকায় ইংলিশদের জন্য ৬৬ হওয়ার আগে ফ্রি বাস পাস দেওয়া হয় না।

 

থার্টি এইট ডিগ্রি ওয়েবসাইটে মিসেস জোনস বলেছেন, আমি জানতে চাই কেন ৬০ বছর বয়সী একজন নারী ওয়েলস, স্কটল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ডে বিনামূল্যে বাস পাস পেতে পারেন, কিন্তু ইংল্যান্ডে এটি পেতে ৬৬ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে৷ ইংল্যান্ডের নিয়মও একই হওয়া উচিত।

 

২১ নভেম্বর ২০২১
সূত্র: এক্সপ্রেস ইউকে

 

আরো পড়ুন

২০৩৫ সালের মধ্যে ওজন বেড়ে যাবে অর্ধেক বিশ্বের

নিউজ ডেস্ক

লিভারপুলে লাইট সুইচ-অন উৎসবে কিশোরীকে ছুরিকাঘাতে হত্যা

অনলাইন ডেস্ক

ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার এমপি জামিনে মুক্ত