5.8 C
London
April 27, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ইংলিশ চ্যানেলে অভিবাসন প্রত্যাশীদের নৌকাডুবিতে নিহত ৬

যুক্তরাজ্যের ইংলিশ চ্যানেলে অভিবাসন প্রত্যাশীদের একটি নৌকাডুবিতে ছয়জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় ৫ থেকে ১০ জন নিখোঁজ রয়েছে বলে জানিয়েছেন ফরাসি উপকূলীয় কর্তৃপক্ষের মুখপাত্র প্রেমার। এ ছাড়া ব্রিটিশ ও ফরাসি কোস্ট গার্ডরা প্রায় ৫০ জনকে উদ্ধার করেছেন। সসংবাদমাধ্যমের এক প্রতিবেদন এ তথ্য জানিয়েছে।

যুক্তরাজ্যর ডোভারে উদ্ধারকৃতদের স্ট্রেচারে করে একটি লাইফবোট থেকে নামিয়ে আনতে দেখা গেছে। তবে হতাহতের সঠিক সংখ্যা এখনো স্পষ্ট নয়। উদ্ধার হওয়া ব্যক্তিদের মধ্য দুজনকে ডোভারে এবং বেশ কয়েকজনকে ক্যালায়িসে নেওয়া হয়েছে।

শনিবার ভোরবেলায় পাশ দিয়ে যাওয়া একটি জাহাজ প্রথমে অ্যালার্ম বাজিয়ে জানায়, একটি মাত্রাতিরিক্ত বোঝাই নৌকা ক্যালাইসের কাছে সাঙ্গাতের উপকূলে সমস্যায় পড়েছে। ফরাসি উদ্ধার নৌকা এসে পৌঁছলে তারা সমুদ্রে অসংখ্য মানুষকে দেখতে পায়।

উদ্ধারকারী নৌকাগুলোর একটিতে থাকা একজন স্বেচ্ছাসেবক বলেন, অভিবাসীরা ডুবে যাওয়া নৌকা থেকে পানি বের করার জন্য জুতা ব্যবহার করছিলেন। নৌকায় ‘অনেক’ লোক ছিল বলেও জানান স্বেচ্ছাসেবক অ্যান থোরেল।

একজন ফরাসি প্রসিকিউটর বলেছেন, ২৫ থেকে ৩০ বছর বয়সী এক আফগান ব্যক্তি প্রথমে মারা যান।

উদ্ধারকর্মীরা বলছেন, এই সপ্তাহে সপ্তমবারের মতো তাদের পানি থেকে মানুষকে উদ্ধার করতে হচ্ছে। যুক্তরাজ্যের স্বরাষ্ট্র দপ্তরের কাছে ঘটনার বিষয়ে আরও বিস্তারিত জানতে চাওয়া হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যান বলেছেন, এটি একটি ‘মর্মান্তিক প্রাণহানির’ ঘটনা। অন্যদিকে ডোভারের এমপি নাটালি এলফিকে বলেন, ঘটনাটি ফরাসি উপকূলে যৌথ টহলের প্রয়োজনীয়তা তুলে ধরেছে।

এদিকে ব্রিটিশ কোস্ট গার্ড জানিয়েছে, আরেকটি ছোট নৌকাও সমস্যায় পড়েছিল। কিন্তু নৌকায় থাকা সবাইকে উদ্ধার করা হয়েছে।

ইংলিশ চ্যানেল বিশ্বের সবচেয়ে বিপজ্জনক এবং ব্যস্ততম শিপিং লেনগুলোর মধ্যে একটি, যেখানে প্রতিদিন ৬০০টি ট্যাংকার এবং ২০০টি ফেরি পার হয়।

সরকারি পরিসংখ্যান অনুসারে, ১০ আগস্ট পর্যন্ত এই বছর ১৫ হাজার ৮২৬ জন ছোট নৌকায় চ্যানেল পাড়ি দিয়েছে।

এম.কে
১৩ আগস্ট ২০২৩

আরো পড়ুন

এখনও করোনার ভয়ংকর রূপ দেখা বাকি: বিল গেটস

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রীর টিভি চ্যানেলের চাকুরীতে যোগদান

ভিসার মেয়াদ বাড়ালে আন্তর্জাতিক শিক্ষার্থীরা যুক্তরাজ্যে পড়তে আগ্রহী হবে