20 C
London
September 16, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

ইংলিশ চ্যানেলে নৌকাডুবে ১২ অভিবাসীর মৃত্যু

যুক্তরাজ্যে যাওয়ার পথে ইংলিশ চ্যানেলে নৌকাডুবে অন্তত ১২ অভিবাসীর মৃত্যু হয়েছে। ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন জানিয়েছেন, নৌডুবিতে যারা এখনো নিখোঁজ আছেন তাদের উদ্ধারে অভিযান চালানো হচ্ছে।

সামুদ্রিক পথ ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ফ্রান্স থেকে প্রতি বছর হাজার হাজার মানুষ যুক্তরাজ্যে ঢোকার চেষ্টা করেন। অনেকে সফল হন। আবার অনেককেই বরণ করতে হয় নির্মম পরিণতি।

আজকের নৌকাডুবিতে বেঁচে যাওয়া আরও অন্তত ৫২ জনকে উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা খারাপ। দুর্ঘটনার পরিধি ভয়াবহ হওয়ায় ঘটনাস্থলে যাওয়ার ঘোষণা দিয়েছেন ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী।

ইংলিশ চ্যানেল দিয়ে অবৈধ অভিবাসীরা যেন ফ্রান্স থেকে যুক্তরাজ্যে আসতে না পারেন সেজন্য সবসময় সচেষ্ট থাকার চেষ্টা করে দুই দেশের সরকার। কিন্তু তা সত্ত্বেও অভিবাসীদের এই ঝুঁকিপূর্ণ যাত্রা থামানো সম্ভব হচ্ছে না। শুধুমাত্র গত এক সপ্তাহে ইংলিশ চ্যানেল দিয়ে দুই হাজার মানুষ যুক্তরাজ্যে গেছেন।

ইংলিশ চ্যানেল বিশ্বের অন্যতম ব্যস্ত সমুদ্রপথ। সেখানে ঢেউ খুবই শক্তিশালী হওয়ায় ছোটো নৌকায় এটি পাড়ি দেওয়া খুবই বিপজ্জনক।

গত সপ্তাহে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কেয়ার স্টারমার ঘোষণা দেন, অভিবাসীদের পরিবহনে জড়িত গ্যাংকে প্রতিরোধে একসঙ্গে কাজ করবেন তারা। কিন্তু তাদের এ প্রচেষ্টা খুব বেশি কাজে দিচ্ছে না।

সূত্রঃ রয়টার্স

এম.কে
০৪ সেপ্টেম্বর ২০২৪

আরো পড়ুন

দুই দশকে দ্বিগুণ হবে প্রোস্টেট ক্যান্সারের রোগী

শীঘ্রই আসছে পারমাণবিক ব্যাটারি, চার্জ ছাড়াই ফোন চলবে ৫০ বছর

সুইডেন-ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদান: আলোচনা বাতিল তুরস্কের

নিউজ ডেস্ক