12.4 C
London
April 26, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

ইউক্রেনে আটকে পড়া একজন বাংলাদেশিকে উদ্ধার করল ভারত

শুক্রবার (৪ মার্চ) নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের (এমইএ) মুখপাত্র অরিন্দম বাগচি জানান, ইউক্রেন থেকে ভারতীয়দের বের করে আনার জন্য ভারত ‘অপারেশন গঙ্গা’ নামে অভিযান পরিচালনা করেছে। সেখানে একজন বাংলাদেশিকে পাওয়া গেছে। ফলে তাকেও উদ্ধার করে নিরাপদে নিয়ে আসা হয়েছে।

তবে উদ্ধার হওয়া বাংলাদেশির নাম-পরিচায় নিশ্চিত হওয়া যায়নি। ধারণা করা হচ্ছে তিনি শিক্ষার্থী।

 

বাগচী বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে ১৬টি ফ্লাইটে ইউক্রেন ছেড়ে আসা অধিকাংশ ভারতীয়কে দেশে ফেরানো হবে। ভারতীয়দের ফিরিয়ে আনার চাপ কমে যাওয়ায় এখন অন্য দেশের নাগরিকদেরও উদ্ধার করা সম্ভব হবে।

ভারত ইউক্রেন থেকে ‘অপারেশন গঙ্গা’ শিরোনামে সবচেয়ে বড় উদ্ধার অভিযান পরিচালনা করছে এবং এখন পর্যন্ত ৪৮টি ফ্লাইটে ১০ হাজার ৩০০ জনেরও বেশি ভারতীয়কে ফিরিয়ে আনা হয়েছে বলেও জানান অরিন্দম বাগচি।

 

এর আগে, ইউক্রেন থেকে সীমান্ত পেরিয়ে পোল্যান্ড পৌঁছেছেন ৬ শতাধিক বাংলাদেশি। ধারণা করা হচ্ছে, সেখানে আরও প্রায় ১০০ বাংলাদেশি এখন আটকে থাকতে পারেন।

 

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন শুক্রবার (০৪ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের জানান, ইউক্রেনে যারা এখনও আছেন, তাদের বেশির ভাগেরই পরিবার সেখানে আছে। তারা হয়তো ইউক্রেন ছাড়বেন না।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইউক্রেনে কিছু পকেট আছে, যেখানে বাংলাদেশিরা থাকতে পারেন। আমরা সেখানকার ভারতীয় দূতাবাসকে অনুরোধ জানিয়েছি, ভারতীয়দের উদ্ধারের সময় যদি বাংলাদেশি কেউ থাকে, তাকেও যেন সঙ্গে নেওয়া হয়।

 

৫ মার্চ ২০২২
সূত্র: আনন্দবাজার পত্রিকা

এনএইচ

আরো পড়ুন

প্রথম রোজায় টাইমস স্কয়ারে শত শত মুসলিমের জমায়েত

অনলাইন ডেস্ক

আমেরিকায় তৈরি আইফোন ব্যবহারের উপর রাশিয়ার নিষেধাজ্ঞা

যুক্তরাজ্যে গত তিন রমজানে এই প্রথম মসজিদে নির্বিঘ্নে জমায়েত