12.5 C
London
March 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ইউরোপীয় ইউনিয়নের নাগরিকদের নিবন্ধন স্কিম বেআইনি বলে মনে করে হোম অফিস

হোম অফিস স্বীকার করেছে যে ইউরোপীয় ইউনিয়নের নাগরিকদের যুক্তরাজ্যে থাকতে দেওয়ার জন্য ব্রেক্সিট স্কিমের একটি  অংশ  নতুনভাবে ডিজাইন করা দরকার।
ইইউ স্যাটেলমেন্ট স্কিম(EUSS) -কে চ্যালেঞ্জ করে হাইকোর্টে পিটিশন করা হলে ডিসেম্বরে হাইকোর্ট জানায় সিস্টেমটিতে আইনগতভাবে ভুল আছে।
ইইউ সেটেলমেন্ট স্কিমের নিয়মানুযায়ী, যুক্তরাজ্যে বসবাসকারী ইউরোপীয় নাগরিকদের এই দেশে থাকার অধিকারের জন্য আবেদন করতে হবে এবং “সেটেলড স্ট্যাটাস” ও পেতে হবে।
যারা পাঁচ বছরেরও কম সময় ধরে যুক্তরাজ্যে ছিলেন তাদের শুধুমাত্র অস্থায়ী “প্রি-সেটেলড স্ট্যাটাস” দেওয়া হয়েছিল এবং পরে পুনরায় আবেদন করতে বলা হয়েছিল। যার কারণে তারা যুক্তরাজ্যে বসবাসের অধিকার হারানোর ঝুঁকিতে ছিল।
ই,ইউ,এস,এস স্কিমের শেষ অংশকে গুরুত্ব দিয়ে হাইকোর্ট বেআইনি বলে রায় দেয় কারণ হাইকোর্ট মনে করে, “স্কিমের মূল উদ্দেশ্য ইউরোপীয় নাগরিকদের স্থায়ী বসবাসের অধিকার বাতিল করা”। হাইকোর্ট মনে করে এই অধিকারগুলি হারালে একজন ব্যক্তির আবাসন, স্বাস্থ্যসেবা,কাজ করার অধিকার এবং সামাজিক নিরাপত্তা সুবিধা ভোগ করার অধিকার বন্ধ হয়ে যাবে।
ইউরোপীয় নাগরিকদের পক্ষে আই,এম,এ নামক ওয়াচডগ প্রতিষ্ঠান হাইকোর্টে তাদের পিটিশন দাখিল করে। আইএমএ-এর প্রধান নির্বাহী ডাঃ ক্যাথরিন চেম্বারলেন বলেছেন, হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল না করায় হোম অফিসের সিদ্ধান্তকে তারা সাধুবাদ জানান। তিনি আরো যোগ করেন,আমরা ইতিমধ্যেই হোম অফিসের সাথে আলোচনা শুরু করেছি কিভাবে IMA হোম অফিসের সাথে  EUSS-এ প্রয়োজনীয় পরিবর্তন নিয়ে কাজ করবে।
ইতিমধ্যে, IMA- ইউরোপীয় নাগরিকদের যুক্তরাজ্যে বসবাসের জন্য একটি নতুন ব্যবস্থা চালু না হওয়া পর্যন্ত প্রাক-সেটেল্ড স্ট্যাটাস সহ ইউরোপীয় নাগরিকদের এই স্কিমের জন্য যোগ্য হওয়ার সাথে সাথে সেটেলড স্ট্যাটাসের জন্য আবেদন করতে উৎসাহিত করছে।
হোম অফিস প্রাথমিকভাবে বলেছিল হাইকোর্টের রায়ের বিরুদ্ধে তারা আপিল করবে কিন্তু পরবর্তীতে তারা তাদের সিদ্ধান্ত পরিবর্তন করে।
ব্রিটেনে বসবাসকারী ইইউ নাগরিকদের প্রতিনিধিত্বকারী ক্যাম্পেইন গ্রুপ the3million-এর সহ-প্রধান নির্বাহী মনিক হকিন্স বলেছেন, “হোম অফিস হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে আপিল না করার সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই।”
ইইউ নাগরিকরা স্থায়ী অবস্থা সুরক্ষিত করার জটিলতাগুলি দীর্ঘদিন ধরে অনিশ্চয়তার সাথে মোকাবিলা করছে। যে ইউরোপীয় নাগরিকদের প্রাক-সেটেল্ড স্ট্যাটাস আছে তারা যোগ্য হওয়ার সাথে সাথে সেটেলড স্ট্যাটাসের জন্য আবেদন করতে পারে এটাই যুক্তরাজ্যে বসবাসকারী ইউরোপীয় নাগরিকদের  মূল দাবি। যাতে ইউকেতে স্থায়ী বসবাসের অধিকারে কোনো ধরনের বাঁধা না আসে।
এম.কে
১৮ ফেব্রুয়ারি ২০২৩

আরো পড়ুন

বাংলাদেশ থেকে ১১৩৫ সেনা সদস্য নিয়োগ দেবে কাতার

বিয়ে করবেন বরিস জনসন

নিউজ ডেস্ক

‘বিদেশি চ্যানেলের বিজ্ঞাপন সম্প্রচারে ২ হাজার কোটি টাকার বিনিয়োগ বঞ্চিত বাংলাদেশ’