TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

ইউরোপে ভিসামুক্ত প্রবেশাধিকার নিয়ে দুঃসংবাদ

ইউরোপিয়ান ইউনিয়নের ভ্রমণ বিষয়ক অফিসিয়াল ওয়েবসাইটের তথ্যানুযায়ী, বর্তমানে ভিসামুক্ত প্রবেশাধিকার পাচ্ছে এমন ৬০টিরও বেশি দেশের নাগরিকদের ২০২৪ সাল থেকে ইউরোপ ভ্রমণের আগে ইউরোপীয় ভ্রমণ তথ্য ও অনুমোদন ব্যবস্থায় (ইটিআইএএস) অনুমতির জন্য আবেদন করতে হবে। এই আবেদনের জন্য খরচ হবে প্রায় আট মার্কিন ডলার।

ইইউ জানায়, ইউরোপে ক্রমবর্ধমান সন্ত্রাসী হুমকির মধ্যে সীমান্ত রক্ষা ও শক্তিশালী করার জন্য নতুন এই ভ্রমণ অনুমোদন কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।

ইইউর ভ্রমণ বিষয়ক ওয়েবসাইটে বলা হয়েছে, ইউরোপ ভ্রমণের নিয়ম বদলে গেছে। ২০২৪ সাল থেকে ভিসামুক্ত প্রবেশাধিকারপ্রাপ্ত ৬০টিরও বেশি দেশের প্রায় ১৪০ কোটি মানুষের জন্য বেশিরভাগ ইউরোপীয় দেশে প্রবেশের আগে অনুমতির প্রয়োজন হবে।

উল্লেখ্য, ইটিআইএএস হলো একটি ইলেকট্রনিক ভ্রমণ অনুমোদন, যা ভ্রমণকারীর পাসপোর্টের সঙ্গে যুক্ত।

এই তালিকায় রয়েছে যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, আর্জেন্টিনা, জাপান, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, ইউক্রেনের মতো দেশগুলো।

ইইউ জানিয়েছে, এসব দেশের যেসব নাগরিক ইউরোপের সেনজেনভুক্ত অঞ্চলের ২৭টি দেশে ভ্রমণ করতে চান, তাদের ইটিআইএএসে নিবন্ধন করতে হবে। অন্যথায় সীমান্ত থেকে ফিরে যেতে হতে পারে। ইটিআইএএসের অনুমোদন একবার পেয়ে গেলে তা তিন বছর অথবা ভ্রমণকারীর পাসপোর্টের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত বৈধ থাকবে।

ইটিআইএএসের তথ্যমতে, এর বেশিরভাগ আবেদনই কয়েক মিনিটের মধ্যে প্রক্রিয়াজাত হয়ে থাকে। কিন্তু যদি সময় বেশি লাগে সেক্ষেত্রে, চার দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে। এছাড়া আবেদনকারীকে অতিরিক্ত নথিপত্র সরবরাহ করতে বলা হলে ১৪ দিনের মধ্যে সিদ্ধান্ত জানতে পারবেন।

হেনলি পাসপোর্ট সূচক অনুসারে, বর্তমানে বিশ্বের ১৮৪টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে যুক্তরাষ্ট্রের ভ্রমণকারীদের।

এম.কে
২৭ জুলাই ২০২৩

আরো পড়ুন

অবশেষে যুদ্ধবিরতি, গাজায় উদযাপন

রমজানে যেসব নিয়ম মানতে হবে ব্রিটিশ মুসলিমদের

Legal advice by M Salim 🔹 20 September