13.1 C
London
April 29, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

ইতালিতে অ্যাসাইলাম আবেদনে নতুন আইন, গুনতে হবে ৫ হাজার ইউরো

ইতালিতে বর্তমান সরকার নানা উপায়ে দেশের নিরাপত্তার স্বার্থে একের পর এক নতুন আইন করে অবৈধভাবে আসা অভিবাসীর ঢল থামাতে চেষ্টা অব্যাহত রেখেছে। কঠিন হচ্ছে অভিবাসন ব্যবস্থা। নতুন অভিবাসী আইনে বাদ পড়েনি বাংলাদেশি অভিবাসীরাও।

সম্প্রতি ক্ষমতাসীন দল মেলোনি সরকার অভিবাসীদের জন্য একটি আইনের গেজেট প্রকাশ করেছে। এতে বাংলাদেশিসহ যেকোনো দেশের অভিবাসীরা যদি ইতালিতে এসে আশ্রয় আবেদন করে তাকে ৪ হাজার ৯৩৮ ইউরো গুনতে হবে। এই টাকার মাধ্যম হতে পারে কোনো ইন্সুরেন্স বা ব্যাংক। কোন তৃতীয় ব্যাক্তির নামে অগ্রহণযোগ্য নিজের নামেই থাকতে হবে এই টাকার গ্যারান্টি।

জানা গেছে, কোনো অভিবাসী যদি অ্যাসাইলামের আবেদন করেন আর সরকার যদি কোনো কারণে নাকচ করে দেয় তাহলে পুনরায় আপিলের ক্ষেত্রে অবশ্যই উল্লেখিত অর্থের নিশ্চয়তা দিয়ে পরবর্তী শুনানি পর্যন্ত থাকতে পারবেন। নয়তো নিজ দেশে ফেরত পাঠানো হবে অ্যাসাইলাইম আবেদনকারীকে।

উল্লেখিত এই অর্থের পরিমান চলতি বছরে চলমান থাকলেও পরবর্তীকালে এই অর্থের পরিমাণ বাড়ানোর সুযোগ রেখেছে প্রকাশিত গেজেটে। এরকম আইনের ফলে ইতালিতে অভিবাসীরা আরও বিপর্যয়ের মুখে পড়বে বলে স্থানীয় বাংলাদেশিরা মনে করছেন।

এর ফলে যদি কেউ আশ্রয় পেতে চায় ইতালি সরকারের কাছে তবে অবশ্যই তার কাছে বিভিন্ন ব্যয়ভার বহন করার মত ক্ষমতা থাকতে হবে। তার মধ্যে যানবাহন থেকে শুরু করে বিমানভাড়া আবেদনকারীর কাছে থাকতে হবে। এরকম নিয়ম বেঁধে দেওয়া হয়েছে নতুন এ আইনে।

উল্লেখ্য যে, চলতি বছরে সাগরপথে জীবনের ঝুঁকি নিয়ে ইতালিতে প্রায় ১৪ হাজার অভিবাসী প্রবেশ করেছেন।

এম.কে
২৬ অক্টোবর ২০২৩

 

আরো পড়ুন

মুদ্রাস্ফীতি ও শ্রমিক সংকটের জন্য ব্রেক্সিটকে দায়ী করেছেন একজন রাজনীতিবিদ

ট্যুরিস্টদের আকৃষ্ট করতে ভুটান সরকারের নাটকীয় সিদ্ধান্ত

নিউজ ডেস্ক

ইংল্যান্ডে চিকিৎসা পেতে দীর্ঘকাল অপেক্ষায় থাকা রোগীর সংখ্যা অর্ধ কোটি ছাড়াল