18 C
London
September 8, 2024
TV3 BANGLA
বাকি বিশ্ব

ইতালিতে ‘ক্রীতদাসের জীবন’, ৩৩ ভারতীয় কৃষি শ্রমিক উদ্ধার

ইতালির ভেরোনা প্রদেশে ‘ক্রীতদাসের জীবন’ থেকে মুক্তি পেলেন ৩৩ ভারতীয় কৃষি শ্রমিক। তাদের উদ্ধার করেছে দেশটির পুলিশ। সেই সঙ্গে দুর্বৃত্তদের কাছ থেকে ৫ লাখ ৪৩ হাজার ইউরো জব্দ করেছে।

শনিবার ১৩ জুলাই ইতালির পুলিশ জানিয়েছে, ভেরোনা প্রদেশে ৩৩ জন ভারতীয় কৃষি শ্রমিককে ক্রীতদাসের মতো খাটানো হচ্ছিল। এই ঘটনাকে কেন্দ্র করে ইতালিতে বিদেশি শ্রমিকদের উপর কি ধরনের আচরণ করা হয় তার কিছু নজির সামনে এসেছে।

চলতি বছরের জুন মাসে ইতালির একটি কৃষি খামারে একটি দুর্ঘটনা ঘটে। তাতে মেশিনে হাত বিচ্ছিন্ন হয়ে এক ভারতীয় কৃষি শ্রমিকের মৃত্যু হয়। তিনি গাছ থেকে ফল তুলে আনার কাজে নিয়োজিত ছিলেন। উন্নত জীবনের আশায় ইতালিতে গিয়ে এভাবে মৃত্যুর কবলে পড়ছেন অনেকেই।

তবে পুলিশের অভিযানে এবার বেশ কয়েকজনকে উদ্ধার করা গেছে। পুলিশের বরাতে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, উদ্ধার হওয়া ভারতীয় নাগরিককে ভারত থেকে ইতালি নিয়ে যাওয়া হয়েছিল। যারা নিয়ে গিয়েছিলেন তারাও ভারতীয় বংশোদ্ভূত।

প্রতিবেদন মতে, ‘সিজনাল’ ওয়ার্ক পারমিটে নিয়ে যাওয়া হয়েছিল তাদের। তাদের প্রত্যেকের কাছ থেকে ১৭ হাজার ইউরো করে নেয়া হয়। প্রতিশ্রুতি দেয়া হয় উন্নত জীবনের।

কিন্তু প্রতিশ্রুত সেই জীবন তারা পাননি। তাদের দিনে ১০-১২ ঘণ্টা খাটানো হত। কাজ করা হতো সপ্তাহে সাতদিনই। কিন্তু প্রতি ঘণ্টায় বেতন দেয়া হত ৪ ইউরো।

পুলিশের বিবৃতি মতে, এত অল্প বেতনে তাদের থাকা-খাওয়ার খরচ চালিয়ে নেয়াও কঠিন হয়ে যেত। এজন্য তাদের প্রায়ই নিয়োগকর্তাদের কাছ থেকে ঋণ করতে হত। ঋণের অর্থ ফেরত দিতে না পারায় তাদের মজুরি কেটে রাখা হতো। এটা আসলে ক্রীতদাসের জীবন।

পুলিশের বিবৃতিতে আরও বলা হয়, এমনকি কিছু ক্ষেত্রে বলা হয়েছিল বিনা মজুরিতে কাজ করলে ১৩ হাজার ইউরো দিয়ে স্থায়ী ওয়ার্ক পারমিট দেয়া হবে। কিন্তু বাস্তবে তাদের তা কখনই দেয়া হয়নি। ওই নিয়োগকারীদের বিরুদ্ধে শ্রমিকদের শোষন ও দাস হিসাবে ব্যবহারের অভিযোগ আনা হয়েছে।

পুলিশ জানিয়েছে, ভুক্তভোগীদের সুরক্ষা, কাজের সুযোগ ও বৈধ বসবাসের কাগজপত্র দেয়া হবে। আর পাঁচটা ইউরোপীয় দেশের মতোই ইতালিতেও প্রবল শ্রমিক সংকট। আর সেই সংকট মেটানোর জন্য নানা ধরনের পরিকল্পনা করা হয়।

সূত্রঃ রয়টার্স

এম.কে
১৪ জুলাই ২০২৪

আরো পড়ুন

দেড় বছর পর সীমান্ত খুলে দিচ্ছে অস্ট্রেলিয়া

বিভিন্ন দেশের ভিসা বিক্রির রমরমা ব্যবসা আফগানিস্তানে

মালয়েশিয়ায় ১৯১ বাংলাদেশিসহ আটক ২৬৯

অনলাইন ডেস্ক