15.4 C
London
May 5, 2024
TV3 BANGLA
ইউরোপ

ইতালিতে ২০২৪ সালের ক্লিক ডে’র তারিখ নির্ধারণ করেছে ইতালি সরকার

বৈধ পথে শ্রমিক নেয়ার উদোগ নেয়ার মধ্যেই এক শ্রেণির অসাধু দালালের খপ্পরে পড়ে প্রায় প্রতিদিনই ভূমধ্যসাগর পাড়ি দিয়ে অবৈধপথে ইতালিতে ঢুকছে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নাগরিক। এ অবস্থায় দালালদের বিষয়ে বাংলাদেশিদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন প্রবাসীরা।

সঠিক পথে ইতালিতে যাওয়ার জন্য ২০২৪ সালের ক্লিক ডে’র তারিখ নির্ধারণ করেছে ইতালি সরকার। এবার তিন ক্যাটাগরিতে ২০২৪ সালের ক্লিক ডে অনুষ্ঠিত হবে ৫, ৭ এবং ১২ ফেব্রুয়ারি।

অবৈধ পথে ইতালিতে শ্রমিক প্রবেশ বন্ধ করতে ২০২৩ থেকে ২০২৫ সাল পর্যন্ত মোট ৪ লাখ ৫২ হাজার শ্রমিক আনার সিদ্ধান্ত নেয় ইতালি সরকার। গেল ডিসেম্বরে ১ লাখ ৩৬ হাজার শ্রমিকের বিপরীতে আবেদন জমা পড়ে ৭ লক্ষাধিক।

ইমিগ্রেশন নিয়ে কাজ করা বাংলাদেশি সংস্থাগুলোর তথ্য বলছে, দালালদের খপ্পরে পড়ে বেশিরভাগ বাংলাদেশির আবেদন বাতিল হয়ে যাচ্ছে। এর অন্যতম কারণ হচ্ছে সঠিকভাবে তথ্য প্রদান না করা অথবা যথাযথ সময়ে আবেদন না করা।

ইতালির চলতি বছরের স্পন্সর ভিসা নিয়ে বেড়েছে দালালদের অপতৎপরতা। সংঘবদ্ধ প্রতারক চক্রের কারণে নিঃস্ব হয়ে পড়েছেন বাংলাদেশিরা। চলতি বছরে দেড় লাখ শ্রমিক নেয়ার কথা থাকলেও, দালালদের খপ্পরে পড়ে ৬০ শতাংশের ভিসার আবেদন বাতিল হয়ে যাচ্ছে।

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ২০২৪ সালের কোটায় স্পন্সর ভিসার ‘ক্লিক ডে’ শুরু হচ্ছে। আর এই ক্লিক ডে সামনে রেখে তৎপর হয়ে উঠেছে একটি সংঘবদ্ধ প্রতারক চক্র।

এম.কে
১৯ জানুয়ারি ২০২৪

 

আরো পড়ুন

বাংলাদেশিসহ বিভিন্ন দেশের রেকর্ড সংখ্যক আশ্রয়প্রার্থীর ইউরোপ প্রবেশ

ভুয়া ইইউ কোভিড পাস বিক্রিতে মেতেছে অপরাধীচক্র

অনথিভুক্ত অভিবাসী ও অ্যাসাইলামপ্রার্থীদের অ্যামনেস্টি ঘোষণা আয়ারল্যান্ডের

অনলাইন ডেস্ক