10.5 C
London
April 27, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ইন্ডিভিজুয়াল সেভিং অ্যাকাউন্ট (ISA)

Individual Savings Account বা (ISA) হল এক ধরনের ট্যাক্স ফ্রি সেভিং অথবা ইনভেস্টমেন্ট অ্যাকাউন্ট।   বিভিন্ন ব্যাংক, বিল্ডিং সোসাইটি, ইনস্যুরেন্স কোম্পানি, ন্যাশনাল সেভিং এন্ড ইনভেস্টমেন্ট (NS&I) ইত্যাদি আর্থিক প্রতিষ্ঠান এর মাধ্যমে  ISA অ্যাকাউন্ট খোলা যায়।

বিলেতে বর্তমানে বেশ কয়েক ধরনের ISA অ্যাকাউন্ট রয়েছে এবং প্রত্যেকটি ISA অ্যাকাউন্ট এর ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্য রয়েছে। তবে সকল আর্থিক প্রতিষ্ঠানে সব ধরনের ISA অ্যাকাউন্ট খোলা যায় না।

 

বিভিন্ন ধরনের ISA অ্যাকাউন্ট

ক্যাশ ISA:

ক্যাশ ISA ট্র্যাডিশনাল সেভিং অ্যাকাউন্ট এর মত। প্রতি মাসে আপনি এই অ্যাকাউন্টে টাকা জমা রাখতে পারবেন এবং বছরে সর্বোচচ ২০০০০ পাউন্ড জমা করতে পারবেন। আপনার জমা টাকার উপর আপনি ট্যাক্স ফ্রি মুনাফা পাবেন।

স্টক এন্ড শেয়ার ISA:

স্টক এবং শেয়ার ISA এক ধরনের ইনভেস্টমেন্ট অ্যাকাউন্ট। এই অ্যাকাউন্ট এর টাকা আপনি বিভিন্ন স্টক এবং শেয়ারে বিনিয়োগ করতে পারবেন। এই বিনিয়োগ থেকে আপনার যা লাভ আসবে, তার উপর কোন ট্যাক্স দিতে হবে না।

 ইনোভেটিভ ফাইনান্স ISA:

এটিও এক ধরনের ইনভেস্টমেন্ট অ্যাকাউন্ট। এই অ্যাকাউন্ট এর মাধ্যমে আপনি পিয়ায় টু পিয়ার ল্যান্ডিং এর মাধ্যমে বিভিন্ন ব্যক্তি, প্রতিষ্ঠান, প্রপার্টি ডেভলাপার ইত্যাদি জায়গায় বিনিয়োগ করতে পারবেন। ইনোভেটিভ ফাইনান্স ISA এর মাধ্যমে বিনিয়োগ এর লাভ অনেক বেশি হয়ে থাকে এবং ঝুঁকিও বেশি হয়ে থাকে। এই বিনিয়োগ থেকে আপনার যা লাভ আসবে, তার উপর কোন ট্যাক্স দিতে হবে না। এই অ্যাকাউন্টে আপনি বছরে সর্বোচচ ২০০০০ পাউন্ড জমা করতে পারবেন।

হেল্প টু বাই ISA

হেল্প টু বাই ISA একাউন্ট হচ্ছে এক ধরণের বিশেষ সেভিং একাউন্ট যা ফার্স্ট টাইম বায়ারদের বিশেষ সুবিধা দিয়ে থাকে। আপনি যদি ফার্স্ট টাইম বাইয়ার হন, তাহলে নিয়মিত ডিপোজিট এর টাকা এই বিশেষ একাউন্ট এ জমা রাখুন। আপনার মোট জমা-কৃত টাকার উপর গভমেন্ট আরও ২৫% পাউন্ড বোনাস দিয়ে থাকে। অর্থাৎ আপনার জমা-কৃত প্রতি ২০০ পাউন্ড সেভিং বিপরীতে গভর্নমেন্ট আপনাকে আরও ৫০ পাউন্ড বোনাস দিবে।

এই বিশেষ সেভিং একাউন্ট খোলার সর্বশেষ তারিখ ৩০শে নভেম্বর ২০১৯, এরপর আর এই একাউন্ট খোলা যাবে না, তবে গভর্নমেন্ট  এর বোনাস পাওয়ার  সর্বশেষ তারিখ হচ্ছে ১লা ডিসেম্বর ২০৩০। প্রতি মাসে সর্বোচ্চ ২০০ পাউন্ড জমা রাখা যাবে, তবে প্রথম মাসে সর্বোচ্চ ১২০০ পাউন্ড জমা রাখা যাবে। সর্বোচ্চ গভর্নমেন্ট  বোনাস পাওয়া যাবে ৩ হাজার পাউন্ড। বাড়ি কেনার সময় সলিসিটরস এর মাধ্যমে এই বোনাস এর টাকা গভর্নমেন্ট  এর কাছ থেকে ক্লেইম করতে হবে।

লাইফটাইম ISA:

লাইফটাইম ISA এক ধরনের গভমেন্ট সাপোর্ট ফার্স্ট টাইম বাইয়ার অথবা অবসর-কালীন সময় এরজন্য ট্যাক্স ফ্রি বিশেষ সেভিং একাউন্ট। ১৮ থেকে ৩৯ বছর পর্যন্ত প্রত্যেক ব্রিটিশ নাগরিক  লাইফটাইম ISA অ্যাকাউন্ট খুলতে পারবেন। এই অ্যাকাউন্টে আপনি বছরে সর্বোচচ ৪০০০ পাউন্ড জমা করতে পারবেন। আপনার মোট জমা-কৃত টাকার উপর গভমেন্ট আরও ২৫% পাউন্ড বোনাস দিয়ে থাকে। অর্থাৎ আপনার জমা-কৃত প্রতি ২০০ পাউন্ড সেভিং বিপরীতে গভর্নমেন্ট আপনাকে আরও ৫০ পাউন্ড বোনাস দিবে।

জুনিয়র ক্যাশ, স্টক এন্ড শেয়ার ISA:

১৮ বছরের নিচে নতুন প্রজন্মকে সেভিং এবং বিনিয়োগে উৎসাহিত করার জন্য জুনিয়র ক্যাশ এবং জুনিয়র স্টক এন্ড শেয়ার ISA বাজারে আনা হয়েছে। এই ISA অ্যাকাউন্ট এর কার্যপ্রণালী সাধারণ ক্যাশ অথবা স্টক এন্ড শেয়ার ISA অ্যাকাউন্ট এর মত। তবে মৌলিক পার্থক্য হল, অ্যাপলিকেন্ট এর বয়স ১৮ বছর এর নিচে হতে হবে। প্রতি বছর সর্বোচচ ৯০০০ পাউন্ড জমা করতে পারবেন। অ্যাপলিকেন্ট এর বয়স ১৮ বছর হওয়ার আগ পর্যন্ত অভিভাবক এই পরিচালনা করতে পারবেন।   অ্যাপলিকেন্ট এর বয়স ১৮ বছর হয়ে গেলে অ্যাপলিকেন্ট এই ISA অ্যাকাউন্ট পরিচালনা করতে পারবেন এবং এই ISA অ্যাকাউন্ট সাধারণ ক্যাশ অথবা স্টক এন্ড শেয়ার ISA অ্যাকাউন্ট এ পরিবর্তিত হবে।

হেল্প টু সেভ

হেল্প টু সেভ হল স্বল্প আয় নাগরিকদের গভমেন্ট সেভিং স্কিম। ২০১৮ সালে এই স্কিম চালু করার পর ৩ লাখ এর বেশি নাগরিক হেল্প টু সেভ অ্যাকাউন্ট খুলেছেন। হেল্প টু সেভ স্কিম এর মেয়াদ এপ্রিল ২০২৫ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। হেল্প টু সেভ অ্যাকাউন্ট আপনার মোট জমা-কৃত টাকার উপর গভমেন্ট আরও ৫০% পাউন্ড বোনাস দিয়ে থাকে। অর্থাৎ আপনার জমা-কৃত প্রতি ২ পাউন্ড সেভিং বিপরীতে গভর্নমেন্ট আপনাকে আরও ১ পাউন্ড বোনাস দিবে। এই অ্যাকাউন্টে বছরে সর্বোচচ ৫০ পাউন্ড জমা করতে পারবেন।

ব্রিটিশ ISA

স্প্রিং বাজেট ২০২৪ এ নতুন ব্রিটিশ ISA। এটি স্টক এবং শেয়ার ISA এর মত এক ধরনের ইনভেস্টমেন্ট অ্যাকাউন্ট। ব্রিটিশ কোম্পানিতে বিনিয়োগ করার জন্য এই ISA ডিজাইন করা হয়েছে। এই অ্যাকাউন্টে আপনি বছরে সর্বোচচ ৫০০০ পাউন্ড জমা করতে পারবেন।

ISA অ্যাকাউন্ট এর সুবিধা

  • বছরে সর্বোচচ ২০০০০ পাউন্ড জমা করতে পারবেন। (অতিরিক্ত ৫০০০ পাউন্ড ব্রিটিশ ISA এর মাধ্যমে জমা )
  • সেভিং এর ইন্টারেস্ট থেকে যে মুনাফা পাবেন, তা সম্পূর্ণ ট্যাক্স ফ্রি।
  • এই সেভিং এর টাকা ক্যাশ, স্টক, শেয়ার, পিয়ায় টু পিয়ার ল্যান্ডিং বিভিন্নভাবে বিনিয়োগ করা যাবে।

 

প্রপার্টি মার্কেট এবং প্রপার্টি মর্গেজ সম্পর্কে আপনাদের কোন মতামত বা জিজ্ঞাসা থাকলে নিন্মের মেইল অথবা টেলিফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।  

Email: info@benecofinance.co.uk

Tel: 02080502478

আরো পড়ুন

ম্যারাডোনাকে হত্যার অভিযোগ দুই মেয়ের

অনলাইন ডেস্ক

বর্তমান প্রপার্টি মার্কেট এবং মর্গেজ এফোরডেবিলিটি

অনলাইন ডেস্ক

পাসপোর্টে বয়সের গরমিল থাকায় বিপাকে ইতালির অনিবন্ধিত বাংলাদেশিরা