11.8 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ইমেনসা ল্যাবের ত্রুটির কারণে কোভিডে সম্ভাব্য ২৩ জনের মৃত্যু

একটি প্রাইভেট ল্যাবরেটরিতে কর্মীদের ভুলের কারণে কোভিড থেকে অতিরিক্ত ২৩ জনের মৃত্যু হতে পারে। উলভারহ্যাম্পটনের ইমেনসা ল্যাবে ত্রুটির একটি প্রতিবেদনে এই দাবি করেছে ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি (ইউকেএইচএসএ)।

 

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের সেপ্টেম্বর ২ অক্টোবরে ৩৯ হাজার টেস্টের পজিটিভ ফলাফলকে ভুলভাবে নেগেটিভ হিসাবে রিপোর্ট করা হয়েছে। এই ভুলের কারণে হাসপাতালে ভর্তি ও মৃত্যুর সংখ্যা বেড়েছে, মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনে উপসংহারে এই কথা বলা হয়েছে।

 

উলভারহ্যাম্পটনের এই ল্যাবটি ২০২১ সালের সেপ্টেম্বরের শুরু থেকে এনএইচএসের অতিরিক্ত টেস্টিং ক্যাপাসিটি হিসেবে কাজ করছিল। কিন্তু রিপোর্টের ভুল ফলাফলের কারণে ১২ অক্টোবর এই ল্যাবের টেস্টিং স্থগিত করা হয়।

 

বিশেষজ্ঞরা বলছেন, কিছু এলাকার মানুষকে যখন আইসোলেশনের দরকার ছিল তখন তারা অনিচ্ছাকৃতভাবে অন্যদের সংক্রামিত করে।

 

এনএইচএস-এর বিশেষজ্ঞরা বলছেন, যেসব অঞ্চলে এই ভুল রিপোর্টগুলো গিয়েছে সেখানে প্রায় ৫৫ হাজারের মতো অতিরিক্ত সংক্রমণ ঘটতে পারে।

 

রিপোর্টে বলা হয়েছে, একটি ভুল নেগেটিভ ফলাফল অতিরিক্ত দুইটি সংক্রমণের কারণ হয়ে থাকতে পারে। এরফলে একই ভৌগলিক এলাকায় হাসপাতালে ভর্তি ও মৃত্যু বৃদ্ধি হতে পারে।

 

মহামারি চলাকালে এনএইচএসের জন্য কোভিড পরীক্ষা চালানোর জন্য ইমেনসাকে ১০০ মিলিয়ন পাউন্ডের বেশি অর্থ প্রদান করা হয়েছিল। ইউকেএইচএসএ বলেছে যে, মোট প্রায় ৪ লাখ নমুনা উলভারহ্যাম্পটনের ল্যাবে প্রক্রিয়া করা হয়েছে।

 

১ ডিসেম্বর ২০২২
সূত্র: বিবিসি

আরো পড়ুন

যুক্তরাজ্যে আশ্রয়প্রার্থীদের হোটেল বন্ধের ঘোষণায় নানা সংকটে আশ্রয়প্রার্থীদের পরিবার

ডাউনিং স্ট্রিটে বিড়াল ল্যারির ১০ বছর

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের স্ট্যাম্প ডিউটি হলিডের সময়সীমা বাড়ছে

অনলাইন ডেস্ক