12.3 C
London
May 6, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

ইরানে পাল্টা হামলায় অংশ নেবে না আমেরিকা: হোয়াইট হাউস

ইসরায়েলে ইরানের হামলার প্রেক্ষাপটে সারাদিন ধরে নানা আলোচনা চলেছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দিক থেকে ইসরায়েলের পক্ষে পোক্ত অবস্থান নেওয়ার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত হয়েছে। কিন্তু কয়েক ঘণ্টার ব্যবধানেই হোয়াইট হাউস জানাল, ইরানের বিরুদ্ধে ইসরায়েলের কোনো প্রতিশোধমূলক পদক্ষেপের সাথে যুক্ত হবে না তারা।

হোয়াইট হাউস কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করে বলে দিয়েছেন যে, ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে ইরানের করা ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার পাল্টা জবাব হিসেবে কোনো পদক্ষেপ ইসরায়েল নিলে তার সাথে আমেরিকা যুক্ত হবে না।

ইরানের হামলার পর থেকেই সারা বিশ্বে মধ্যপ্রাচ্যে আশু পরিস্থিতি নিয়ে নানা জল্পনা চলছে। বলা হচ্ছে, এই হামলার জবাব যদি ইসরায়েল দেয় এবং তাতে আমেরিকা ও এর পশ্চিমা মিত্ররা জড়িয়ে পড়ে, তবে তা গোটা বিশ্বের জন্যই ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করবে। এ পরিস্থিতিতে বিশ্বনেতারা সব পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

এ সম্পর্কিত খবরে মার্কিন সংবাদমাধ্যমগুলোতে বলা হচ্ছে, রাতেই বাইডেন নেতানিয়াহুকে ফোনে এ বিষয়ে সতর্ক করেছেন। বিষয়টি রয়টার্সকে নিশ্চিত করেছেন হোয়াইট হাউসের এক কর্মকর্তা।

রয়টার্স জানায়, তবে হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, ইসরায়েলকে প্রতিরক্ষার কাজে সহায়তা দেবে আমেরিকা। এ ক্ষেত্রে কোনো বদল হবে না।

প্রসঙ্গত, ১৩ এপ্রিল ইরান ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। অবশ্য এতে ইসরায়েলের তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে তেল আবিবের পক্ষ থেকে জানানো হয়েছে। অধিকাংশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র আকাশে থাকতেই নিষ্ক্রিয় করা হয়েছে বলে জানা গেছে।

দীর্ঘদিন ধরে চলা গাজা যুদ্ধ, সিরিয়ায় ইরানের কনস্যুলেটে হামলার জবাব হিসেবেই ইরান এই হামলা করেছে। এ ক্ষেত্রে আন্তর্জাতিক নিয়মের কোনো ব্যাত্যয় ঘটেনি বলেও দাবি করেছে তেহরান।

সূত্রঃ রয়টার্স

এম.কে
১৫ এপ্রিল ২০২৪

 

আরো পড়ুন

কর্মী সংকট মেটাতে অভিবাসীদের চায় সার্বিয়া, সহজ করছে ওয়ার্ক পারমিট

রাশিয়ার ইউক্রেন আক্রমণের পর পেট্রোলের দাম এই প্রথম দেড় পাউন্ডের নিচে

ধ্বংসের দোরগোড়ায় আরও এক মার্কিন ব্যাংক

নিউজ ডেস্ক