12.2 C
London
May 3, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ইলোন মাস্কের পর এবার রাশিয়ান অলিগার্চদের উপর কিশোর হ্যাকারের নজরদারি

ইলোন মাস্কের জেট ট্র্যাক করার জন্য পরিচিত জ্যাক সুইনি রাশিয়ান অলিগার্চদের ফ্লাইট পথ পর্যবেক্ষণ করতে শুরু করেছে। তাদের গতিবিধি ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পরে ক্রমবর্ধমান তদন্তের আওতাধীন রয়েছে।

 

সপ্তাহান্তে তৈরি করা একটি নতুন টুইটার অ্যাকাউন্টে, ফ্লোরিডা থেকে ১৯ বছর বয়সী জ্যাক সুইনি ইতোমধ্যেই প্রায় ১ লাখ ৬২ হাজার ফলোয়ার সংগ্রহ করেছে। এই কিশোর কমপক্ষে ২১ জন রাশিয়ান বিলিয়নেয়ার এবং টাইকুনদের ব্যক্তিগত জেট ট্র্যাক করেন।

 

নতুন অ্যাকাউন্ট @RuOligarchJets অনুসারে, চেলসি ফুটবল ক্লাবের মালিক রোমান আব্রামোভিচের ব্যক্তিগত জেট এবং হেলিকপ্টারগুলি সোমবার পর্যন্ত মস্কো, বাকু, সেন্ট কিটস, নেভিস এবং দুবাইসহ বিভিন্ন গন্তব্যে টেকঅফ ও ল্যান্ড করছে।

 

ফ্লাইটের গতিবিধি ট্র্যাক করার পাশাপাশি, সুইনি জ্বালানি ব্যবহার এবং খরচসহ অন্যান্য ব্যবস্থাগুলিও ট্র্যাক করে।

 

সুইনি দ্বারা ট্র্যাক করা অন্যান্য অলিগার্চ-এর মধ্যে ইস্পাত ম্যাগনেট আলেকজান্ডার আব্রামভ অন্তর্ভুক্ত। সুইনির ট্র্যাকিং অনুসারে, আব্রামভের জেট এবং হেলিকপ্টারগুলি লন্ডন, সেশেলস, অ্যান্টিগুয়া এবং বারবুডা এবং আবু ধাবিসহ বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা লোকেলে টেকঅফ ও ল্যান্ড করছে।

 

এনবিসি-র সাথে কথা বলার সময়, সেন্ট্রাল ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের এই ছাত্র বলেছিলেন, ‘এটি নিছক পাগলামী ছিলো। আমি শুধু ভেবেছিলাম কিছু লোক এতে আগ্রহী হবে। আমি ভাবিনি যে সব ধরনের মানুষের আগ্রহ হবে।’

 

তথ্যপ্রযুক্তি নিয়ে অধ্যয়নরত সুইনি যোগ করেছেন, ‘এর আগে, আমি জানতামও না যে এই ধরনের (প্রভাবশালী) অলিগার্চ আছে। আমি যা বুঝতে পারি, তাদের সম্ভবত একটি বিপুল পরিমাণ শক্তি রয়েছে।’

 

উল্লেখ্য, ইতোপূর্বে টুইটারে ইলোন মাস্কের ব্যক্তিগত চলাচলের ওপর নজরদারি করেন ওই তরুণ। সেই তথ্য আবার টুইটারে প্রকাশ করেন। এভাবে ব্যক্তিগত চলাচলের ওপর নজরদারি বন্ধ ও সেই তথ্য টুইটারে প্রকাশ না করার জন্য ওই তরুণকে পাঁচ হাজার ডলার দিতে চেয়েছিলেন ইলোন। কিন্তু ইলোনের প্রস্তাব প্রত্যাখ্যান করে উল্টো ৫০ হাজার ডলার দাবি করেছিলেন ১৯ বছর বয়সী সেই তরুণ।

 

২ মার্চ ২০২২
এনএইচ

আরো পড়ুন

ক্রিপ্টোকারেন্সি জালিয়াতি, লন্ডনে একজন হারালেন প্রায় ৩ কোটি টাকা

যুক্তরাজ্যের হাল ধরবে কে: এগিয়ে ঋষি, প্রস্তুত বরিসও

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে দ্য বডি শপের সব স্টোর বন্ধ