12.7 C
London
May 12, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

ইসরাইলি রাষ্ট্রদূতকে বহিষ্কার করতে ভোট দেবে আয়ারল্যান্ড পার্লামেন্ট

ইসরাইলি রাষ্ট্রদূতকে বহিষ্কার করতে আগামী বুধবার পার্লামেন্টে ভোটাভুটির আয়োজন করতে যাচ্ছে আয়ারল্যান্ড।

বামপন্থী সোস্যাল ডেমোক্র্যাটরা গত সপ্তাহে জানিয়েছে যে ‘বেসামরিক নাগরিক, সাংবাদিক, জাতিসংঘ স্টাফ এবং স্বাস্থ্যকর্মীদের টার্গেট করা থেকে বিরত রাখতে ইসরাইলি রাষ্ট্রের ব্যর্থতার কারণে’ রাষ্ট্রদূত ডানা আরলিচকে বহিষ্কার করতে আগামী সপ্তাহে তারা পার্লামেন্টে একটি প্রস্তাব আনবে।

আইরিশ পার্লামেন্ট ডায়াল আইরিনের ১৬০ আসনের মধ্যে সোস্যাল ডেমোক্র্যাটদের আছে মাত্র ছয়টি। তবে ইসরাইলি রাষ্ট্রদূত আরলিচের কূটনৈতিক মর্যাদা বাতিলের প্রস্তাবের পক্ষে বাম-ঘরানার কয়েকটি দল ওই প্রস্তাবে সমর্থন দিতে পারে।

পার্লামেন্টের বৃহত্তম দল, মধ্য ডান ফিয়ানা ফেইলও ইসরাইলি রাষ্ট্রদূতকে বহিষ্কারের আহ্বান জানিয়েছে। তবে তারা জানিয়েছে, তারা আন্তর্জাতিক অপরাধ আদালতে ইসরাইলকে নিতে তারা একটি প্রস্তাব উত্থাপন করবে।

উল্লেখ্য, ইউরোপিয়ান দেশ আয়ারল্যান্ডের সাথে ইসরাইলের অস্বভাবিক ধরনের টানাপোড়েন রয়েছে। তারাও ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতার জন্য যে সংগ্রাম করছে, তার সাথে ফিলিস্তিনিদের আন্দোলনের মিল রয়েছে বলে অনেকে মনে করে।

আইরিশ প্রধানমন্ত্রী লিও ভারাদকার ইসরাইলের আত্মরক্ষার অধিকারকে সমর্থন করলেও গাজায় বোমাবর্ষণকে ‘সম্মিলিত শাস্তি’র মতো এবং ‘অনেক বেশি প্রতিশোধ’ গ্রহণের মতো বলে মনে করেন।

আয়ারল্যান্ডের আলঙ্কারিক রাষ্ট্রপতি মাইকেল ডি হিগিংসও ইসরাইলের সমালোচক। আন্তর্জাতিক আইন লঙ্ঘনের জন্য তিনি ইসরাইলের সমালোচনা করেছেন।

এম.কে
১২ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

আফগানিস্তানে নারীদের পোশাক বানাতে পারবে না পুরুষ দর্জি

নিউজ ডেস্ক

গ্রিসের উপকূলে অভিবাসন প্রত্যাশীদের নৌকা ডুবি

যুক্তরাষ্ট্রের ১০ ফুল-ফান্ড স্কলারশিপ